December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 5th, 2021, 7:06 pm

যুক্তরাষ্ট্র থেকে এলো ফাইজারের আরও ২৫ লাখ টিকা

বাংলাদেশকে আরও ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার হিসেবে প্রদান করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নাগরিকদের উপহার স্বরূপ এই টিকা হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার।

মঙ্গলবার রাজধানীর সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) সদরদপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত মিলার ও ইউএসএইড’র মিশন পরিচালক ক্যাথরিন স্টিভেন্স স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মুজিবুল হক ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. আবুল বাশার খুরশীদ আলমের কাছে এ টিকা হস্তান্তর করেন।

এ সময় মিলার বলেন, ‘বাংলাদেশকে জীবন রক্ষাকারী ২৫ লাখ ফাইজার টিকা দিতে পেরে যুক্তরাষ্ট্র খুশি এবং জাতীয় টিকাদান কর্মসূচিতে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে। কোভ্যাক্স সুবিধায় সহযোগিতা করতে পেরে আমরা গর্বিত। এর মাধ্যমে ফাইজারের টিকা সংরক্ষণ ও টিকাদান নিরাপদ ও কার্যকর করতে যথাযথ অবকাঠামো নিশ্চিত করা হবে।’

এরপর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তারা ইপিআইয়ের করোনার টিকা সংরক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন।

বাংলাদেশে করোনার টিকাদান কার্যক্রম এবং মহামারিতে সরকারের সাড়া প্রদানের সক্ষমতা বৃদ্ধিতে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত দেশটি নিরাপদ ও কার্যকরভাবে টিকাদান করতে ও বাংলাদেশিদের স্বাস্থ্য সুরক্ষায় ছয় হাজারের বেশি সেবা প্রদানকারী ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছে।

এর আগে কোভ্যাক্স সুবিধার আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে প্রথম দফায় এক লাখ ৬২০ ডোজ ও দ্বিতীয় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ এবং তৃতীয় দফায় আরও ২৫ লাখ ডোজসহ ফাইজারের মোট ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ টিকা দেশে এসেছে।

–ইউএনবি