May 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 21st, 2022, 9:17 pm

যুক্তরাষ্ট্র র‍্যাবকে প্রশিক্ষণ দিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) যুক্তরাষ্ট্র রুলস অ্যান্ড এনগেজমেন্ট, কীভাবে মানুষের সঙ্গে ব্যবহার করতে হবে এবং কীভাবে জিজ্ঞাসাবাদ করতে হবে শিখিয়েছে।
তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র র‍্যাবকে প্রশিক্ষণ দিয়েছে। যুক্তরাষ্ট্র র‍্যাবকে তাদের রুলস অ্যান্ড এনগেজমেন্ট, কীভাবে মানুষের সঙ্গে ব্যবহার করতে হবে এবং জিজ্ঞাসাবাদ করতে হবে শিখিয়েছে।’
শুক্রবার দুপুরে সুনামগঞ্জের দিরাই উপজেলার নগদীপুর ছয়হারা ইসলামিয়া আরবিয়া মাদরাসা, সৈয়দ মনোহর আলী অষ্টগ্রাম মহাবিদ্যালয়, শিরিলব চৌধুরী চাইল্ড কিন্ডারগার্টেন পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাব কাজে কর্মে অত্যন্ত দক্ষ। তারা দুর্নীতিগ্রস্ত না। এজন্য তারা জনগণের আস্থা অর্জন করে সক্ষম হয়েছে।
তিনি বলেন, যদি তাদের রুলস অব এনগেজমেন্ট কোনো দুর্বলতা থাকে এবং এই রুলস অব এনগেজমেনেটে যদি কোনো মানবাধিকার লঙ্ঘন হয় তাহলে সরকার অবশ্যই তাদের নতুন করে প্রশিক্ষণ নিতে উৎসাহিত করবে।
যুক্তরাষ্ট্র একতরফা তথ্য পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, কোনো ব্যক্তি বিশেষের ওপর হঠাৎ করে নিষেধাজ্ঞা দেয়া সুবিচার না।
ড. মোমেন বলেন, র‍্যাবের কারণে দেশে সন্ত্রাসী কর্মকাণ্ড কমেছে। হলি-আর্টিজেনের পর আর কোনো সন্ত্রাসী তৎপরতা হয়নি।
তিনি বলেন, ‘এটা সম্ভব হয়েছে র‌্যাবের কারণে। স্বয়ং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পর্যন্ত সেটা স্বীকার করেছে। কিছু লোক যারা আইনশৃঙ্খলা পছন্দ করে না, যারা সন্ত্রাস পছন্দ করে কিংবা মাদক পছন্দ করে তারাই র‌্যাবকে পছন্দ করে না। কারণ র‌্যাবের তাদের বিরুদ্ধে কাজ করে। এটা খুবই দুঃখজনক।’

—-ইউএনবি