May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 27th, 2023, 8:19 pm

যুগান্তকারী পরমাণু চুক্তিতে সম্মত যুক্তরাষ্ট্র ও দ.কোরিয়া

অনলাইন ডেস্ক :

উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় যুগান্তকারী পারমাণবিক অস্ত্র চুক্তি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। নতুন চুক্তি অনুযায়ী সিউলে পর্যায়ক্রমে পারমাণবিক অস্ত্রসহ সাবমেরিন মোতায়েন এবং পরমাণু পরিকল্পনা কার্যক্রমে যুক্ত করতে সম্মত হয়েছে ওয়াশিংটন।বিবিসির প্রতিবেদনে জানা যায়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোনো ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়াকে যুক্ত করতে রাজি হয়েছে ওয়াশিংটন।

এর বিপরীতে দক্ষিণ কোরিয়া কোনো ধরনের পারমাণবিক অস্ত্র তৈরি করবে না বলে সম্মত হয়েছে। এ ছাড়া উভয় দেশ পারমাণবিক পরিকল্পনার বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য একটি পরামর্শদাতা গোষ্ঠীও তৈরি করবে।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউল গত বুধবার এই যুগান্তকারী চুক্তিতে সম্মত হন। জো বাইডেন বলেছেন, ‘দ্য ওয়াশিংটন ডিক্লারেশন’ চুক্তিটি উত্তর কোরিয়ার হামলা ঠেকাতে মিত্রদের মধ্যে সহযোগিতা বাড়াবে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউলের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।রাষ্ট্রীয় সফরে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউল।

তিনি বলেন, ‘দ্য ওয়াশিংটন ডিক্লারেশন’ পারমাণবিক অস্ত্র ব্যবহারের মাধ্যমে মিত্রদের প্রতিরক্ষা বৃদ্ধি, হামলা প্রতিহত এবং সুরক্ষা নিশ্চিতে যুক্তরাষ্ট্রের ‘অভূতপূর্ব’ প্রতিশ্রুতি।সম্প্রতি উত্তর কোরিয়া একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। প্রতিবেশী দেশে যেকোনো সময় পিয়ংইয়ং পারমাণবিক হামলা চালাতে পারে, এই আশঙ্কায় যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ে এমন চুক্তিতে সম্মত হলো দক্ষিণ কোরিয়া।