December 3, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 16th, 2021, 1:14 pm

যুদ্ধের সমাপ্তি ঘোষণা করল তালেবান

অনলাইন ডেস্ক :

কাবুল থেকে প্রেসিডেন্ট ও কূটনীতিকরা পালিয়ে যাওয়ায় তালেবান ঘোষণা করেছে ‘যুদ্ধ শেষ’। মার্কিন নেতৃত্বাধীন বাহিনী চলে যাওয়ার সাথে সাথে পশ্চিমা দেশগুলো সোমবার তাদের নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য তালেবানরা আফগানিস্তানে যুদ্ধ শেষ বলে ঘোষণা করে। খবর রয়টার্সের।

কাবুল এয়াপোর্টে যখন হাজার হাজার মানুষ দিশেহারা হয়ে ঘুরছে তখন তাদের কথা না ভেবেই দেশ ছাড়েন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি। ফলে তীব্র সমালেচনার মুখে পড়েছেন গানি। যদিও তিনি বলেছেন, রক্তপাত যেন না হয় সেকারণেই দেশ ছেড়েছেন। তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র মোহাম্মদ নাইম আল জাজিরা টিভিকে বলেন, আজ আফগান জনগণ এবং মুজাহিদিনদের জন্য একটি মহান দিন। তারা তাদের প্রচেষ্টা এবং তাদের ত্যাগের ফল দেখেছে ২০ বছর ধরে। আল জাজিরা যা বলেছে তার ফুটেজ সম্প্রচার করে বলেছে, কয়েক ডজন সশস্ত্র যোদ্ধার সঙ্গে রাষ্ট্রপতি প্রাসাদে তালেবান কমান্ডাররা ছিলেন।

নাইম বলেন, আফগানিস্তানে নতুন শাসনের রূপ শীঘ্রই স্পষ্ট করা হবে, তালিবানরা বিচ্ছিন্নভাবে থাকতে চায় না এবং শান্তিপূর্ণ আন্তর্জাতিক সম্পর্কের আহ্বান জানায়।

তিনি বলেন, আমরা যা চেয়েছিলাম তা পৌঁছে গেছি, যা আমাদের দেশের স্বাধীনতা এবং আমাদের জনগণের স্বাধীনতা। আমরা কাউকে আমাদের টার্গেট করার জন্য আমাদের জমি ব্যবহার করতে দেব না এবং আমরা অন্যের ক্ষতি করতে চাই না।

তিনি আরও বলেন, কোনও কূটনৈতিক কাঠামো কিংবা তাদের কোনও কার্যালয়কে লক্ষ্যবস্তু বানানো হয়নি। সব কূটনীতিক মিশন এবং নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা হবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি।
তালেবানের এই মুখপাত্র আরও বলেন, আমরা যা চেয়েছিলাম সেই লক্ষ্যে পৌঁছেছি, দেশের স্বাধীনতা ও জনগণের মুক্তি। তালেবান মনে করে না বিদেশি কোন বাহিনী আফগানিস্তানে তাদের ব্যর্থতার পুনরাবৃত্তি ঘটাবে। আফগান প্রেসিডেন্ট প্যালেস নিয়ন্ত্রণে নেওয়ার পর এবং মার্কিন সেনারা দেশটির মাটি ছাড়ার পর এমন ঘোষণাই দিল দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে যাওয়া তালেবান।