June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 7th, 2022, 8:51 pm

যুদ্ধ, জলবায়ু বিপর্যয় বহুমুখী খাদ্য সংকট সৃষ্টি করছে: জাতিসংঘ

এপি, রোম :

জাতিসংঘের দুটি খাদ্য সংস্থা সোমবার কঠোর সতর্কতা জারি করে জানিয়েছে, জলবায়ুগত কারণে বিশ্বে খাদ্য সংকট বৃদ্ধি পাচ্ছে। ইউক্রেনের যুদ্ধের প্রভাবের কারণে তা আরও খারাপ হয়েছে যা জ্বালানি ও খাদ্যের দাম বাড়িয়ে দিয়েছে।

রোম-ভিত্তিক দুটি খাদ্য সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) এবং খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একটি প্রতিবেদনে এ মূল্যায়ন তুলে ধরা হয়েছে।

ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বলেন, দরিদ্রদের ক্ষতি করার পাশাপাশি বিশ্বব্যাপী খাদ্য সংকট লক্ষাধিক পরিবারকে ক্ষতিগ্রস্ত করছে।

তিনি বলেন,পরিস্থিতি এখন ২০১১ সালের আরব বসন্ত এবং ২০০৭-০৮ সালের খাদ্য মূল্যের সংকটের তুলনায় অনেক খারাপ। বর্তমানে ইন্দোনেশিয়া,পাকিস্তান, পেরু এবং শ্রীলঙ্কায় খাদ্য সংকট রয়েছে।

প্রতিবেদনে আগামী কয়েক মাসে এ পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করে জরুরি মানবিক পদক্ষেপের আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের সংস্থাগুলো বলছে, ইউক্রেনের যুদ্ধের কারণে ইতোমধ্যে বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানির দাম ক্রমাগতভাবে বৃদ্ধি পেয়েছে।

সংস্থাগুলোর যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, জলবায়ুগত কারণে সৃষ্ট খরা বা বন্যার কারণে খাদ্য উৎপাদন হ্রাসের পরিস্থিতির মতো অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং পণ্যের ঊর্ধ্বমুখী মূল্য দেখা যাবে।

প্রতিবেদনে ইথিওপিয়া, নাইজেরিয়া, দক্ষিণ সুদান, ইয়েমেন,আফগানিস্তান এবং সোমালিয়া এ ছয়টি দেশকে বিপর্যয়কর পরিস্থিতির হট স্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, ওই দেশগুলোতে প্রায় সাত লাখ ৫০ হাজার মানুষ অনাহার ও মৃত্যুর মুখোমুখি হচ্ছে।

জাতিসংঘের খাদ্য সংস্থার প্রতিবেদনে আরও বলা হয়েছে কঙ্গো, হাইতি, সাহেল অঞ্চল, সুদান এবং সিরিয়া খুব খারাপ অবস্থানে আছে। এছাড়া কেনিয়াও সেই তালিকায় নতুন করে যুক্ত হচ্ছে।

হট স্পট দেশের তালিকায় আরও রয়েছে শ্রীলঙ্কা, বেনিন, কেপ ভার্দে, গিনি, ইউক্রেন এবং জিম্বাবুয়ে।