July 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 8th, 2024, 8:08 pm

যুব বিশ্বকাপ : নতুন ফরম্যাটের আদ্যোপান্ত জেনে নিন

অনলাইন ডেস্ক :

শিরোপা পুনরুদ্ধারের অভিযানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এবার নতুন বিন্যাসে খেলবে বাংলাদেশ। প্রথাগত কোয়ার্টার-ফাইনালের বদলে এবার প্রথম পর্ব শেষে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেমি-ফাইনাল পেরিয়ে শিরোপা নির্ধারণী লড়াই। গত সেপ্টেম্বরে শ্রীলঙ্কাকে আয়োজক ধরে বিশ্বকাপ সূচি ঘোষণা করার সময় প্রথম ফরম্যাট বদলের কথা জানায় আইসিসি। পরে দক্ষিণ আফ্রিকাকে স্বাগতিক হিসেবে বেছে নেওয়ার পর দেওয়া হয় নতুন সূচি। সেখানেও অপরিবর্তিত রাখা হয় নতুন বিন্যাস। আগামী ১৯ জানুয়ারি শুরু হবে যুব বিশ্বকাপের ১৫তম আসর। অংশগ্রহণকারী ১৬ দলকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে।

‘এ’ গ্রুপ: বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র।
‘বি’ গ্রুপ: ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড।
‘সি’ গ্রুপ: অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, নামিবিয়া।
‘ডি’ গ্রুপ: নিউ জিল্যান্ড, নেপাল, আফগানিস্তান, পাকিস্তান।

প্রতিটি গ্রুপ থেকে সেরা তিনটি দল পাবে সুপার সিক্স পর্বের টিকেট। সেখানে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের দলগুলো থাকবে একটি গ্রুপে। আরেক গ্রুপে থাকবে ‘বি’ ও ‘সি’ গ্রুপের দলগুলো। এই দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল পাবে সেমি-ফাইনাল খেলার সুযোগ। সুপার সিক্স পর্বে প্রতিটি দল একে অপরের মুখোমুখি হবে না। এখানে তারা পাবে স্রেফ দুটি করে ম্যাচ। অন্য গ্রুপ থেকে আসা পয়েন্ট টেবিলের সমপর্যায়ের দলের বিপক্ষে কোনো ম্যাচ খেলবে না তারা। অন্য দুটি দলের বিপক্ষে খেলবে একটি করে ম্যাচ। স্বাভাবিকভাবেই নিজ গ্রুপ থেকে আসা দল দুটির বিপক্ষেও নেই কোনো ম্যাচ।

উদাহরণ হিসেবে ধরা যাক, ‘এ’ গ্রুপ বাংলাদেশ চ্যাম্পিয়ন, ভারত দ্বিতীয় ও আয়ারল্যান্ড তৃতীয় হয়ে সুপার সিক্সে গেল। আর ‘ডি’ গ্রুপ থেকে নিউ জিল্যান্ড চ্যাম্পিয়ন, পাকিস্তান দ্বিতীয় ও আফগানিস্তান তৃতীয় হলো। সুপার সিক্স রাউন্ডে ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ থেকে পাওয়া পয়েন্ট সঙ্গে নিয়ে যাবে বাংলাদেশ। একইভাবে ভারতের পাশে থাকবে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের পয়েন্ট। আয়ারল্যান্ডের নামের পাশেও থাকবে ভারত ও বাংলাদেশের বিপক্ষে ম্যাচের পয়েন্ট। অর্থাৎ বাংলাদেশ যদি প্রাথমিক গ্রুপে ভারত ও আয়ারল্যান্ডকে হারায়, তাহলে সুপার সিক্স শুরুর আগেই তাদের নামের পাশে থাকবে ৪ পয়েন্ট।

এর সঙ্গে যোগ হবে সুপার সিক্সের দুই ম্যাচের পয়েন্ট। এভাবে পয়েন্ট হিসাব করে ঠিক হবে সেমি-ফাইনালের ওঠার ভাগ্য। সুপার সিক্সে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশের দুই ম্যাচ হবে ‘ডি’ গ্রুপের দ্বিতীয় পাকিস্তান ও তৃতীয় আফগানিস্তানের বিপক্ষে। ‘এ’ গ্রুপের দ্বিতীয় দল ভারত খেলবে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড ও তৃতীয় আফগানিস্তানের বিপক্ষে। আর ‘ডি’ গ্রুপের প্রথম দুই দল নিউ জিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে খেলবে ‘এ’ গ্রুপে তৃতীয় হওয়া আয়ারল্যান্ড। একইভাবে বিন্যাস হবে ‘বি’ ও ‘সি’ গ্রুপ থেকে ওঠা ছয় দল নিয়ে অন্য সুপার সিক্স গ্রুপের খেলা। এই পর্ব শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুটি করে দল যাবে শেষ চারে।

গত আসরগুলোর মতো এবার রাখা হয়নি কোনো স্থান নির্ধারণী ম্যাচ। টুর্নামেন্টের আগের আসরগুলোতে চার গ্রুপ থেকে দুটি করে দল পেত কোয়ার্টার-ফাইনালের টিকেট। সেখানে হেরে যাওয়া চার দল আবার পেত পঞ্চম থেকে অষ্টম স্থান নির্ধারণী প্লে-অফ খেলার সুযোগ। পরে সেমি-ফাইনাল থেকে বিদায় নেওয়া দুই দলকে নিয়ে হতো তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আর গ্রুপ পর্বে বাদ পড়ে যাওয়া বাকি দুটি করে দল নিয়ে শুরু হতো প্লেট রাউন্ড। সেখানে প্লে-অফ শেষে ঠিক করা হতো টুর্নামেন্টের নবম থেকে ষোড়শ দল। এবার প্রাথমিক গ্রুপ থেকে বাদ পড়া চার দলের জন্য থাকছে বাড়টি একটি ম্যাচ।

‘এ’ গ্রুপের চতুর্থ দল খেলবে ‘ডি’ গ্রুপের চতুর্থ দলের সঙ্গে আর ‘বি’ গ্রুপের চতুর্থ দল খেলবে ‘সি’ গ্রুপের চতুর্থ দলের সঙ্গে। বিন্যাস বদলের পর এবার কমেছে ম্যাচের সংখ্যা। গত আসরগুলোতে ১৬ দলের আসরে খেলা হয়েছে ৪৮টি করে। এবার ২৪ দিনের টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার পাঁচটি ভিন্ন মাঠে গড়াবে ৪১টি ম্যাচ। ব্লুমফন্টেইনে টুর্নামেন্টের উদ্বোধনী দিন স্বাগতিক দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। পচেফস্ট্রুমে একই দিন অন্য ম্যাচে মাঠে নামবে আয়ারল্যান্ড-যুক্তরাষ্ট্র। বেনোনিতে ৬ ও ৮ ফেব্রুয়ারি মাঠে গড়াবে দুই সেমি-ফাইনাল। একই মাঠে আগামী ১১ ফেব্রুয়ারি হবে শিরোপা নির্ধারণী লড়াই। ব্লুমফন্টেইনে বাংলাদেশের প্রথম ম্যাচ ২০ জানুয়ারি, প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ভারত। একই মাঠে ‘এ’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই ম্যাচ ২২ ও ২৬ জানুয়ারি যথাক্রমে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ব্লুমুফন্টেইন, পচেফস্ট্রুম ও বোনোনি ছাড়াও ইস্ট লন্ডন ও কিম্বার্লিতে হবে এবারের বিশ্বকাপের খেলা।