June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 5th, 2024, 7:56 pm

যেকোনো পুরস্কারই আনন্দের এবং অনুপ্রেরণার: মিথিলা

অনলাইন ডেস্ক :

‘যেকোনো সম্মাননা কিংবা পুরস্কারই আনন্দের এবং অনুপ্রেরণার। একজন শিল্পীর কাজকে যখন মূল্যায়ন করা হয় তখন সেটা সত্যি অনেক ভালো লাগার। আর দাদাসাহেব ফালকে পুরস্কার তো বেশ মর্যাদাপূর্ণ। নিজ দেশের বাইরে এমন পুরস্কার পেয়ে অনেক ভালো লাগছে। পুরস্কারটা পেয়ে একটু স্পেশাল অনুভূতি হচ্ছে। কারণ এটা তো দিল্লিতে অনুষ্ঠিত হয়েছে যেখানে আমাকে কেউই চেনে না। সেই জায়গায় শুধুমাত্র অভিনয়ের ভিত্তিতে এমন পুরস্কারপ্রাপ্তি সত্যি আমার জন্য অনেক স্পেশাল।’-নতুন সাফল্যের অনুভূতি এভাবেই ব্যক্ত করলেন অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। গত ৩০ এপ্রিল দিল্লিতে বসেছিল দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ১৪তম আসর। সেই আসরেই কলকাতার সিনেমা ‘ও অভাগী’র জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার ঘরে তোলেন মিথিলা।

তবে সে সময় অফিশিয়াল কাজে দেশের বাইরে থাকায় তিনি অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। তার পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করে সিনেমাটির টিম। উল্লেখ্য, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন অনির্বাণ চক্রবর্তী। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন তিনি। সিনেমাটিতে মিথিলা ছাড়া আরও অভিনয় করেছেন সুব্রত দত্ত, দেবযানী চ্যাটার্জি, ঈশান মজুমদার, সায়ান ঘোষ, সৌরভ হালদার প্রমুখ। এদিকে কিছুদিন আগেই কানাডা থেকে দেশে ফিরেছেন মিথিলা। তবে চলতি সপ্তাহেই আবার আফ্রিকায় উড়াল দেবেন বলে জানালেন তিনি।

মিথিলা বলেন, ‘এভাবেই আমার সময় যাচ্ছে। আজ ঢাকা তো কাল কলকাতা এবং পরশু আফ্রিকা কিংবা তানজানিয়া। মানুষ বুঝতেই চায় না যে, আমি যে প্রচুর ব্যস্ত থাকি। চাকরি, সংসার সবকিছু সামলে নিয়ে তারপর অভিনয় করি। এরমধ্যে অফিসের কাজের জন্য বছরের বেশিরভাগ সময়ই আমাকে দেশের বাইরে থাকতে হয়। যখনই দেশে আসি কিংবা একটু ফ্রি সময় পাই সেটা নিজের মেয়ের সঙ্গে কাটাতে পছন্দ করি।’ অন্যদিকে মুক্তির অপেক্ষায় রয়েছে মিথিলার ৪টি সিনেমা। এরমধ্যে দু’টি দেশের এবং বাকি দু’টি কলকাতার। এ ছাড়া শিগগিরই তাকে দেখা যাবে ‘বাজি’ শিরোনামের একটি ওয়েব সিরিজে।