July 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 11th, 2024, 8:28 pm

যে কারণে তৃতীয়বার মনোনয়নপত্র কিনলেন সুজাতা

অনলাইন ডেস্ক :

এক ‘রূপবান’ চলচ্চিত্র দিয়েই মানুষের মনে জায়গা করে নিয়েছিলেন অভিনয়শিল্পী সালমা বেগম সুজাতা। শতাধিক চলচ্চিত্রের এই অভিনেত্রী একাধারে পরিচালক ও প্রযোজকও। কয়েক বছর ধরে লেখালেখিও করছেন। রাজনীতি সচেতনও তিনি। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সদস্য সুজাতা এবার সংরক্ষিত নারী আসনের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ নিয়ে তৃতীয়বারের মতো মনোনয়নপত্র সংগ্রহ করলেন বলেও জানালেন তিনি। এর আগে দুবার সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র কিনেছিলেন সুজাতা। কোনোবারই চূড়ান্তভাবে তাঁকে নির্বাচিত করা হয়নি। তবে এ নিয়ে কিছুটা মন খারাপ হলেও পুরোপুরি হতাশ হননি। এবার আবারও সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আশায় আছেন, তিনি নির্বাচিত হবেন। সুজাতা বললেন, ‘এর আগে দুবার পাইনি, আমাকে হয়তো সে রকম যোগ্য মনে করে নাই। এবার শেষবারের মতো কিনলাম।’

৮০ ছুঁই ছুঁই সুজাতাকে চলচ্চিত্রের বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি দেখা যায় আওয়ামী লীগের নানা কর্মসূচিতেও। এক ‘রূপবান’ চলচ্চিত্র দিয়েই মানুষের মনে জায়গা করে নিয়েছিলেন অভিনয়শিল্পী সালমা বেগম সুজাতা। শতাধিক চলচ্চিত্রের এই অভিনেত্রী একাধারে পরিচালক ও প্রযোজকও। কয়েক বছর ধরে লেখালেখিও করছেন। রাজনীতি সচেতনও তিনি। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সদস্য সুজাতা এবার সংরক্ষিত নারী আসনের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ নিয়ে তৃতীয়বারের মতো মনোনয়নপত্র সংগ্রহ করলেন বলেও জানালেন তিনি। এর আগে দুবার সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র কিনেছিলেন সুজাতা। কোনোবারই চূড়ান্তভাবে তাঁকে নির্বাচিত করা হয়নি।

তবে এ নিয়ে কিছুটা মন খারাপ হলেও পুরোপুরি হতাশ হননি। এবার আবারও সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আশায় আছেন, তিনি নির্বাচিত হবেন। সুজাতা বললেন, ‘এর আগে দুবার পাইনি, আমাকে হয়তো সে রকম যোগ্য মনে করে নাই। এবার শেষবারের মতো কিনলাম।’ ৮০ ছুঁই ছুঁই সুজাতাকে চলচ্চিত্রের বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি দেখা যায় আওয়ামী লীগের নানা কর্মসূচিতেও। এ প্রসঙ্গ উঠতেই সুজাতা বললেন, ‘যে কেউ মনোনয়নপত্র চাইতেই পারে। কিন্তু আমরা বলতে পারি না, তাঁরা অভিনয় করেছেন, তাঁদের কী এমন অবদান আছে? আমরা অন্যকে নিয়ে কথা না বলে সবাই যেন নিজেদের যা যা যোগ্যতা, দক্ষতা আছে, তা নিয়ে কথা বলি। এটাই শোভনীয়।

এটাও ঠিক, আওয়ামী লীগে এমন অনেক নেতা-কর্মী আছেন, যাঁরা ৪০-৪৫ বছর ধরেও কাজ করছেন। তাঁদের মনেও ক্ষোভ থাকতেই পারে। তাই বলে সংস্কৃতি অঙ্গন থেকে যাঁরা মনোনয়নপত্র চেয়েছেন, তাঁদের খাটো করে কথা বলার দরকার নেই। তাঁরা কিন্তু দলের জন্য নানাভাবে কাজ করেছেন। আবারও বলছি, কে মনোনয়নপত্র নিল, কেন নিল-এসব নিয়ে একে অপরকে নিয়ে কথা না বলে নিজের যোগ্যতাই যেন সবাই জাহির করি। আমরা কাউকে বাধা দিতে পারি না। কটূক্তিও করতে পারি না।’সুজাতা ১৯৬৫ সালে ‘রূপবান’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। চলচ্চিত্রশিল্পে তাঁর অবদানের জন্য ৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাঁকে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করা হয়। শিল্পকলার চলচ্চিত্র শাখায় অবদানের জন্য তিনি ২০২১ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন।