June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 18th, 2023, 8:18 pm

যে কারণে ২০২৬ বিশ্বকাপে ফিফার ‘সাধারণ’ লোগো

অনলাইন ডেস্ক :

২০২৬ বিশ্বকাপের এখনও বাকি তিন বছর। তবে বেশ আগেই পরবর্তী আসরের লোগো উন্মোচন করে ফেলেছে ফিফা। ফুটবল ভক্তদের কাছে অবশ্য লোগোটি আকর্ষণীয় লাগছে না, তাদের কাছে এটি একেবারেই গড়পড়তা মানের! এর প্রেক্ষিতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থার অকপট স্বীকারোক্তি, সবার কাছে গ্রহণযোগ্যতা বাড়াতেই লোগোতে বিশেষ কিছু করেনি তারা।

জমকালো এক অনুষ্ঠানে বিভিন্ন তারকাদের উপস্থিতিতে বৃহস্পতিবার ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করে ফিফা। সাবেক ব্রাজিল স্ট্রাইকার ও বিশ্বকাপ জয়ী ‘দা ফেনোমেনন’ রোনালদো বিশ্বকাপ হাতে নিয়ে মঞ্চে আসেন। এরপর লোগো উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ফিফার প্রধান ব্যবসায়িক কর্মকর্তা রোমি গাই তুলে ধরেন লোগোর সাধারণ ডিজাইন পছন্দের পেছনে তাদের ভাবনা। “একজন সাধারণ ফুটবল ভক্ত, একজন গ্লোবাল সুপারস্টারের কাছে বা একটি বিখ্যাত স্থানেও এই লোগোটি বিশ্বকাপের স্বতন্ত্র দিকগুলো পাদপ্রদীপের আলোয় নিয়ে আসবে।

এটি ৪৮টি দলকে নিয়ে প্রথম ফিফা বিশ্বকাপের বিশালতা ও বৈচিত্র্যময় দিকটি তুলে ধরবে।” নিশ্চিত করা হয়েছে আগামী বিশ্বকাপের ফাইনালের তারিখও। ২০২৬ সালের ১৯ জুলাই হবে ফাইনালের লড়াই। বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণার জন্য দলগুলোকে সময় বেঁধে দেওয়া হয়েছে ২০২৬ সালের ২৫ মে পর্যন্ত। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপ প্রথমবারের মতো হবে ৪৮ দল নিয়ে। আগামী আসরে মোট ম্যাচ হবে ১০৪টি। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কাতার আসরে ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জেতে লাতিন আমেরিকার দেশটি।