June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 16th, 2024, 8:15 pm

যে কোনো সংস্করণেই তামিমকে চান শান্ত

অনলাইন ডেস্ক :

গত বছরের মাঝামাঝি থেকে বাংলাদেশ ক্রিকেটে আলোচিত বিষয়ের একটি জাতীয় দলে তামিম ইকবালের ফেরা। আচমকা অবসর গ্রহণের পর সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে দুটি ম্যাচ খেলেছেন অভিজ্ঞ ক্রিকেটার। তবে এরপর থেকেই দূরে আছেন জাতীয় দল থেকে। এখনও আন্তর্জাতিক ক্যারিয়ায়ের ভবিষ্যৎ অনিশ্চিত। তামিমের ফেরা বা না ফেরা নিয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসার আগে নিজের চাওয়া পরিষ্কার করলেন বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। নিউ জিল্যান্ডের বিপক্ষে গত সেপ্টেম্বরে সবশেষ বাংলাদেশের হয়ে খেলেছেন তামিম। এরপর বিশ্বকাপ দলে জায়গা হয়নি তার। আনুষ্ঠানিকভাবে ফিটনেসের কথা বলা হলেও, তামিমের বাদ পড়ার ব্যাপারে সময়ের সঙ্গে সঙ্গে পারিপার্শ্বিক আরও অনেক কারণ সামনে আসে। যা জন্ম দিয়েছে নানান আলোচনার।

অনিশ্চিত করে তুলেছে জাতীয় দলে তামিমের ফেরা। সবশেষ বিপিএলে চ্যাম্পিয়ন হয়ে তামিম বলেছিলেন, তাকে জাতীয় দলে ফিরতে হলে অনেক কিছু ঠিকঠাক হতে হবে। বিসিবির পক্ষ থেকে গত কয়েক মাসে অনেকবার বলা হয়েছে, তামিমের সঙ্গে আলোচনায় বসবেন তারা। দুই পক্ষের বৈঠকের ওপরই মূলত নির্ভর করছে পরবর্তী সিদ্ধান্ত। সেই সিদ্ধান্ত যা-ই হোক না কেন, তামিম জাতীয় দলে ফিরলে খুশি হবেন শান্ত। তবে মঙ্গলবার এক্স সিরামিকসের চিফ ব্র্যান্ড অফিসার হিসেবে যোগদান অনুষ্ঠানে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ অধিনায়ক বললেন, ফেরা নিয়ে তামিমের সঙ্গে কথাও বলেছেন তিনি। “আমি তো চাইব, তিনি যদি ফিট থাকেন, টি-টোয়েন্টি থেকে যদিও অবসর নিয়েছেন, যদি তিনি ফিট থাকেন, যে কোনো সংস্করণে এলেই আমরা খুশি হব।

আমার মনে হয়, আমি না শুধু, দেশের প্রত্যেকটা মানুষ, প্রত্যেকটা ক্রিকেটারই খুশি হবে। এটা তো একটা ইচ্ছা, এটা চাওয়া। তবে সবার আগে ওঁর চাইতে হবে। তারপর বাকি প্রক্রিয়া হবে। তবে অধিনায়ক হিসেবে, আমার যেটা ইচ্ছে বা চাহিদা, সে বিষয়গুলো নিয়ে টুকটাক একটু আলাপ-আলোচনা করেছি।” গত বছরে জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নেন তামিম। এরপর নানান ঘটনাপ্রবাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত প্রত্যাহার করেন তিনি। তবে গত ১০ মাসে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুটি ওয়ানডে ছাড়া জাতীয় দলে আর দেখা যায়নি তাকে।

তামিমের ফেরা নিয়ে সিদ্ধান্তের জন্য অপেক্ষার মাঝে সোমবার মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ড্রেসিং রুমে জাতীয় দলের সাবেক এই অধিনায়কের সঙ্গে কথা বলতে দেখা যায় বর্তমান অধিনায়ককে। সেই আলোচনার বিষয়বস্তু নিয়ে কিছুটা ধারণা দিলেন শান্ত। “(তামিমের সঙ্গে) সুন্দরভাবে বসে আড্ডা দেওয়া হয়েছে। ক্রিকেট নিয়ে কথা হয়েছে। কী অবস্থায় উনি আছেন, আমরা বা আমি অধিনায়ক হিসেবে কীভাবে চিন্তা করছি, এসব নিয়ে কথা হয়েছে। এই মুহূর্তে আপনাদের পরিষ্কারভাবে বলা মুশকিল। কারণ সময়ের ব্যাপার।” “উনিও একটু সময় চেয়েছেন। একটু চিন্তা-ভাবনা করবেন হয়তো। ডিপিএলও চলছে। টুর্নামেন্ট শেষ হোক। আমারও একটু চিন্তা-ভাবনা করা লাগবে। এমনিতে একটু ক্রিকেট নিয়ে… কী অবস্থা, কী আছে এসব কথাই হয়েছে।”