June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 11th, 2023, 8:03 pm

যে সব শর্তে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে পাঠান

অনলাইন ডেস্ক :

আমদানি করে উপমহাদেশের চলচ্চিত্র (হিন্দি) দেশের প্রেক্ষাগৃহে মুক্তি নিয়ে যে জটিলতা ছিল তার অবসান হল। তথ্য মন্ত্রণালয়ের লিখিত অনুমতিতে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র মুক্তিতে আর কোনো বাধা থাকছে না। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলামের স্বাক্ষরে গত সোমবার এ-সংক্রান্ত একটি আদেশ দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানি সংক্রান্ত সম্মিলিত চলচ্চিত্র পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ইতিবাচক মতামতের ভিত্তিতে বিদ্যমান আমদানি নীতি আদেশ ২০২১-২০২৪-এর ২৫ (৩৬) (গ) উপ-অনুচ্ছেদের শর্ত প্রতিপালনপূর্বক বাংলাদেশী চলচ্চিত্র রপ্তানির বিপরীতে সাফটা ভুক্ত দেশ হতে উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানি করার জন্য নিম্নোক্ত শর্ত সাপেক্ষে পরীক্ষামূলকভাবে নির্দেশক্রমে অনুমতি প্রদান করা হয়।
যে সব শর্তে দেশের প্রেক্ষাগৃহে উপমহাদেশের ছবি মুক্তির অনুমতি পেল:
(ক) বাংলাদেশের বৈধ চলচ্চিত্র প্রযোজক, পরিবেশকগণ উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানি করার সুযোগ পাবেন।
(খ) উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র বাংলা সাবটাইটেলসহ পরীক্ষামূলকভাবে শুধু ০২ (দুই) বছরের জন্য রপ্তানির বিপরীতে আমদানি করার সুযোগ থাকবে।
(গ) প্রথম বছর ১০(দশ)টি বাংলাদেশী চলচ্চিত্র রপ্তানির বিপরীতে সমান সংখ্যক চলচ্চিত্র আমদানি করতে পারবে।
(ঘ) আমদানিকৃত উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র প্রদর্শনের পূর্বে অবশ্যই বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের সনদ গ্রহণ করতে হবে।
(ঙ) বাংলাদেশে পবিত্র ঈদ-উল-ফিতর, ঈদ-উল আযহা ও দূর্গা পুজার সপ্তাহে এই আদেশ বলে আমদানীকৃত চলচ্চিত্র প্রদর্শন করা যাবে না।
সরকারি অনুমতি পাওয়ায় উচ্ছ্বসিত দেশের সিনেমা হল মালিক সমিতি। স্বস্তি প্রকাশ করে সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস সংবাদমাধ্যমকে বলেন, এখন আর আমদানিতে সিনেমা আসতে কোনো সরকারি জটিলতা নেই। চলচ্চিত্রের ১৯ সংগঠনকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আমরা প্রদর্শক সমিতির পক্ষ অফিসিয়ালি ধন্যবাদজ্ঞাপন পত্র পাঠাবো। দেশে হিন্দি সিনেমার আমদানিতে বেশ ক’বছর ধরেই সরব ভূমিকায় সিনেমা হল মালিক সমিতি। সর্বশেষ বলিউডের আলোচিত ছবি ‘পাঠান’ মুক্তির অনুমতি পেতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করেন। শুধু তাই নয়, সংবাদ সম্মেলন করে হিন্দি সিনেমা দেশে মুক্তির অনুমতি না পেলে হল বন্ধ করে দেয়ারও আল্টিমেটাম দেন তারা।