November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 17th, 2021, 6:25 pm

যোগাযোগ প্রযুক্তি ও সমুদ্র অর্থনীতি নিয়ে বাংলাদেশের সাথে কাজে আগ্রহী মাদাগাস্কার

ছবি: পি আই ডি

বাংলাদেশেরে সাথে তথ্য যোগাযোগ প্রযুক্তি এবং সমুদ্র অর্থনীতি নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন মাদাগাস্কারের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী সচিব রাতসিমান্দাও তাহিরিমিয়াকাদাজা।

মঙ্গলবার তাহিরিমিয়াকাদাজা রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে সাক্ষাত করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকের শুরুতে এ কে আব্দুল মোমেন মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিবকে ঢাকায় স্বাগত জানান। এসময় পররাষ্ট্রমন্ত্রী আসন্ন ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও ) নির্বাচনে এবং মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের প্রার্থীতার পক্ষে মাদাগাস্কার সরকারের সমর্থন চেয়েছেন।

তিনি বলেন, গত এক দশকে বাংলাদেশ ব্যাপক আর্থ-সামাজিক অগ্রগতি অর্জন করেছে।

এসময় পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের আইটি-আইসিটি খাতে ব্যাপক অগ্রগতি হয়েছে এবং সরকার ডিজিটালাইজেশনের মাধ্যমে জনগণকে বিভিন্ন ধরণের সেবা দিচ্ছে।

তিনি রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে মাদাগাস্কারের অব্যাহত সমর্থনও চেয়েছেন।

মাদাগাস্কারের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী সচিব রাতসিমান্দাও তাহিরিমিয়াকাদাজা জানান, মাদাগাস্কার সরকার বাংলাদেশের আইটি-আইসিটি সেক্টরে সহযোগিতা প্রতিষ্ঠা করতে আগ্রহী এবং আইটি-আইসিটি খাতে গতিশীলতা আনতে তারা বাংলাদেশকে জিটুজি সহযোগিতা দেয়ার কথা জানায়।

তাহিরিমিয়াকাদাজা পররাষ্ট্রমন্ত্রীকে করোনা মহামারির বিস্তার রোধে মাদাগাস্কার সরকারের গৃহীত ব্যবস্থা সম্পর্কে অবহিত করেন। তিনি করোনা মহামারির বিস্তার রোধে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের জন্য অভিনন্দন জানান।

তিনি উল্লেখ করেন যে মাদাগাস্কার এবং বাংলাদেশ পারস্পরিক স্বার্থের বিষয়ে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে একসাথে কাজ করছে এবং উন্নয়নশীল দেশগুলোর স্বার্থ রক্ষায় আইওআরএ-তে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশ আইটি-আইসিটি খাতে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারে এবং মাদাগাস্কার বাংলাদেশ থেকে তৈরি পোশাক এবং ওষুধ আমদানি করতে পারে।

কৃষিক্ষেত্রে পারস্পারিক সহযোগিতার গুরুত্ব স্বীকার করে উভয় পক্ষই বীজ প্রযুক্তি এবং কৃষি উৎপাদনে সহযোগিতাসহ খাদ্য ও কৃষিক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি তাদের অব্যাহত সমর্থনেরও আশ্বাস দেন তাহিরিমিয়াকাদাজা।

–ইউএনবি