February 5, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 1st, 2022, 12:33 pm

রংপুরে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল কলকাতা ও সিওক হেলথকেয়ারের ইনফরমেশন সেন্টারের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল, কলকাতা ও সিওক হেলথকেয়ারের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার(১ ডিসেম্বর) বিকেলে রংপুর নগরীর মডার্ণ মোরে অবস্থিত কমিউনিটি চক্ষু হাসপাতালে অ্যাপোলো মাল্টিস্পেলিটি কলকাতা এর ইনফরমেশন সেন্টার উদ্বোধন করা হয়।
উদ্বোধনের পর রংপুর পর্যটন মোটেলে সাইন্টিফিক সেমিনারের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাপোলো মাল্টিস্পেশালিটি কলকাতা হাসপাতালের রেডিয়েশন অনকোলোজিষ্ট ডা. সাইয়ান পল এবং কার্ডিওথোরাসিক ও ভাস্কুলার সার্জন সুশান মুখোপাধ্যায়। আধুনিক যন্ত্রপাতি ও ইমেজিং এর মাধ্যমে অত্যন্ত টার্গেটেড উচ্চশক্তির এক্্ররে দিয়ে ক্যান্সার কোষগুলিকে এসবিআর পদ্ধতির মাধ্যমে ডা. সাওয়ান পল তার সফল চিকিৎসা সংক্রান্ত অভিজ্ঞতা শেয়ার করেন।
কার্ডিওথোরাসিক ও ভাস্কুলার সার্জন সুশান মুখোপাধ্যায় ৮২ বছর বয়সের রোগীর সফল এমআইসিএস পদ্ধতি সর্ম্পকে তার অভিজ্ঞতা শেয়ার করে বলেন যে, এমআইসিএস হল হৃদপিন্ডে অস্ত্রোপচারের নতুন এক পদ্ধতি। প্রথাগত ওপেন হার্ট সার্জারীতে ৮ থেকে ১০ ইঞ্চি কাটার বদলে পদ্ধতিতে ১দশমিক ৫ থেকে ৩ ইঞ্চি কাটলেই কাজ করা যায়। এমআইসিএস পদ্ধতি কম বেদনাদায়ক ও প্রায় ক্ষতবিহীন।
উক্ত সেমিনারে আরো উপস্থিত ছিলেন অ্যাপোলো মাল্টিস্পেশালিটি কলকাতা হাসপাতালের সিইও রানা দাস গুপ্তা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাপোলো মাল্টিস্পেশালিটি কলকাতা হাসপাতালের সিইও অভিজিৎ মজুমদার। সিওক হেলথ কেয়ার রংপুরের চেয়ারম্যান এবং রংপুর কমিউনিটি চক্ষু হাসপাতালের চেয়ারম্যান মো: ফেরদৌস আলম মুকুল। সিওক হেলথ কেয়ার এবং কমিউনিটি চক্ষু হাসপাতাল ও রংপুর বেগম রোকেয়া ফাওন্ডেশনের সিইও নুর ই আলম সিদ্দিকি, রংপুর কমিউনিটি চক্ষু হাসপাতালের নির্বাহী পরিচালক লে.কর্ণেল মো.ফরিদ আলম,পিএসসি পিইঞ্জ; রংপুর সিওকের উপদেষ্টা এবং রংপুর স্বাস্থ্য বিভাগের প্রাক্তন পরিচালক ডা. লেলিনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
উক্ত সাইন্টিফিক সেমিনারে রংপুর মেডিকেল কলেজের ডাক্তারবৃন্দ, রংপুরের সরকারী স্বাস্থ্যকর্মী, পল্লী চিকিৎক এবং এনজিও প্রতিনিধিসহ ১০০ জন ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।
রংপুরের চেয়ারম্যান এবং রংপুর কমিউনিটি চক্ষু হাসপাতালের চেয়ারম্যান মো. ফেরদৌস আলম মুকুল জানান,অ্যাপোলো মাল্টিস্পেশালিটি কলকাতা হাসপাতাল এর চিকিৎসা সংত্রুান্ত যে কোন ধরণের তথ্য রংপুরের এই ইনফরমেশন সেন্টার থেকে পাওয়া যাবে, যা রংপুরবাসীর জন্য এক সুখবর।##