June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 29th, 2023, 7:36 pm

রংপুরে আওয়ামী লীগের শান্তি সমাবেশ, বিএনপি কার্যালয় হতে ৯টি পেট্রোল বোমা উদ্ধার, হরতাল, গ্রেফতার ১৭

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

সারাদেশের মতো রংপুরেও বিএনপি, জামায়াতে ইসলামী ও কয়েকটি বিরোধী দলের ডাকা সকাল-সন্ধ্যা নিরুত্তাপ হরতাল ।এতে রংপুরে জনজীবনে কোনো প্রভাব পরেনি হরতালের। সময়ের সঙ্গে দোকানপাট,স্কুল , কলেজ , ব্যাংকবীমা , খোলা ছিলো । লোকাল পরিবহন চললেও রংপুর থেকে যাত্রী সংকটে কোনো দুরপাল্লার বাস ছেড়ে যায়নি।

আজ রবিবার রংপুরে হরতাল, মহানগর বিএনপির আহবায়ক ও সদস্য সচিবসহ গ্রেফতার-১৭, আওয়ামী লীগের শান্তি সমাবেশ, বিএনপি কার্যালয় হতে ৯টি পেট্রোল বোমা উদ্ধার করেছে পুলিশ ।

রবিবার সকাল হতে রংপুরে নিরুত্তাপ হরতাল কর্মসূচি পালিত হয়েছে। নগরীতে মডার্ন, লালবাগ, শাপলা, জাহাজ কোম্পানী, পায়রা চত্বরসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা যায় যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। প্রতিটি পয়েন্টে পর্যাপ্ত পরিমান পুলিশ ছিলো। এ ছাড়াও বিএনপির কার্যালয়ে পুলিশের তৎপরতা ছিলো চোখে পরার মতো। হরতাল পালন না করা প্রসঙ্গে জানতে চাইলে অটো চার্জার ও রিক্সা চালক জসিম, মাহবুব, উত্তম, শ্যামল, সাইদসহ কয়েকজন বলেন-যার সার সংক্ষেপ হলো দেশের সরকার, বিরোধী দলসহ সকল রাজনৈতিক দল জনগণের কথা চিন্তা করেনা, নিজেদের স্বার্থ ছাড়া। দ্রব্য মূল্যের দাম বেড়েই চলেছে। কমার কোন সম্ভাবনা দেখছিনা। আমরা দৈনিক লেবারের মতো দিন আনি দিন খাই। দৈনিক আমাদের ইনকাম ৪/৫ শত টাকা। একদিন গাড়ি বন্ধ থাকলে সংসার চালানো কষ্টদায়ক হয়ে পরে। হরতালের কারণে বের না হলে হয়তো না খেয়ে থাকতে হবে তাই জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় বের হয়েছি।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার অপরাধ মারুফ হোসেনের কাছে জানতে চাইলে বলেন, রংপুরে হরতালের কোন প্রভাব নেই, হরতালের প্রভাব যাতে না পরে তার জন্য আমাদের পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে মোড়ে মোড়ে।

গ্রেফতার-১৭ঃ
রংপুর গ্র্যান্ড হোটেল মোড়স্থ বিএনপি কার্যালয় হতে রংপুর মহানগর বিএনপির আহবায়ক শামসুজ্জামান শামু ও সদস্য সচিব এড. মাহফুজ উন নবী ডনসহ তিন জনকে গ্রেফতার করেছে এবং আগের রাতে ১৪ জনসহ মোট ১৭ জনকে গ্রেফতার করেছে মহানগর পুলিশ।
গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার অপরাধ মারুফ হোসেন বলেন, রংপুর মহানগরে গত রাত হতে মোট ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে আজ সকালে বিএনপি কার্যালয়ের সামনে হতে রংপুর মহানগর বিএনপির আহবায়ক শামসুজ্জামান শামু ও সদস্য সচিব এড. মাহফুজ উন নবী ডন রয়েছেন। আমাদের কাছে তথ্য আছে তারা নাশকতা করতে পারে। তাই তাদের গ্রেফতার করা হয়েছে। ১৭ জনের মধ্যে যদি কেহ নির্দোশ হয় তবে তাদের ছেড়ে দেয়া হবে।

শান্তি সমাবেশঃ
রংপুর জেলা ও মহানগর আওয়ামীলীগের আয়োজনে হরতালে বিপক্ষে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১১ টা হতে ১টা পর্যন্ত নগরীর বেতপট্টি মোড়ে রাস্তা বন্ধ করে শান্তি সমাবেশ করেন তারা। জেলা ও মহানগর আওয়ামীলীগ আয়োজিত শান্তি সমাবেশে ঝটিকা মিছিল নিয়ে অংশ নেয় জেলা ও মহানগর যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সংগঠন। সমাবেশে জেলা যুগ্ন আহবায়ক জয়নাল আবেদিনের সভাপতিত্বে ও মাজেদ আলী বাবুলের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ ও কেন্দ্রীয় সদস্য এড. হোসনে আরা লুৎফা ডালিয়া। এ সময় উপস্থিত হয়ে বক্তব্য রাখেন জেলা আহবায়ক ছায়াদৎ হোসেন বকুল, যুগ্ন আহবায়ক এড. আনোয়ারুল ইসলাম, মহানগর আহবায়ক ডাঃ দেলোয়ার হোসেন, যুগ্ন আহবায়ক আবুল কাশেম, সাবেক জেলার সাধারণ সম্পাদক এড. রেজাউল করীম রাজু, মহানগর সভাপতি শাফিউল ইসলাম শফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলসহ জেলা ও মহানগরের অঙ্গ সংগঠনের সভাপতি/সাধারণ সম্পাদকসহ বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ। এ সময় জেলা ও মহানগরের সকল নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

পেট্রোল বোমা উদ্ধারঃ
রবিবার দুপুরে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়স্ত বিএনপি কার্যালয়ের পিছনে একটি ব্যাগের ভিতর হতে ৯টি পেট্রোল বোমা উদ্ধার করেছে মহানগর কোতয়ালী থানা পুলিশ।
কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মাহফুজ সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা কার্যালয়ের সামনে থাকা কালীন কোন এক ব্যক্তি কার্যালয়ের পিছনে একটি ব্যাগ রেখে যায় আমরা দ্রুত ব্যাগটি উদ্ধার করে দেখি ব্যাগের ভিতরে ৯টি পেট্রোল বোমা রয়েছে। যা আমরা দ্রুত উদ্ধার করে আমাদের হেফাজতে নেই।
কে করলো জানতে চাইলে ওসি বলেন, কে করেছে সিসি ফুটেজ আছে, আমরা সিসি ফুটেজ দেখে তাকে আইনের আওতায় নিয়ে আসবো।
এ ব্যাপারে জানতে চাইলে বিএনপির এক নেতা সাইদুল ইসলাম বলেন, বিএনপির নেতৃবৃন্দসহ আমরা কয়েকদিন হতে ঢাকায় অবস্থান করি। আজ সকালে রংপুরে এসেছি। এর মধ্যে জানতে পারলাম আমাদের নেতা শামসুজ্জামান শামু ভাই ও মাহফুজ উন নবী ডন ভাই গ্রেফতার হয়েছে। আমি তাদেরকে অন্যায়ভাবে গ্রেফতারের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং তাদের মুক্তি দাবী করছি। এখন জানতে পারলাম বিএনপি অফিস হতে পেট্রোল বোমা পেয়েছে আপনারা বুঝতেই পারছেন এটা কি হতে পারে। এটা আমি মনে করি কেউ পরিকল্পিত ভাবে করেছে। বিএনপির নাম ভাঙ্গানোর চেষ্টা করবে। আমি এর তীব্র জানাই এবং মূল হোতাকে আইনের আওতায় আনার দাবি জানাই।##