May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 17th, 2022, 9:00 pm

রংপুরে জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

রংপুরে শ্রদ্ধা ও ভালবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১০২তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাতটায় আওয়ামী লীগ ও অংগ সংগঠনের পক্ষ থেকে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে রংপুরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বীরমুক্তিযোদ্ধাদের র‌্যালি ,মুক্তির উৎসব ও মেলার আয়োজন করা হয় । সকাল ৯টায় জেলা প্রশাসন এর উদ্যোগে রংপুর নগরীর ডিসি মোড়স্থ বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচি পালিত হয়। পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা পরে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ । এরপর বঙ্গবন্ধুর ম্যুরালে গার্ড অব অনার প্রদান করা হয়।
পরে মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তীর মেলা টাউন হল চত্বরে পায়রা ও বেলুন উড়িয়ে মুক্তির উদ্বোধন করেন রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা। এসময় উপস্থিত ছিলেন সিটি মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, পুলিশ কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহমুদ বিপিএম, জেলা প্রশাসক মো: আসিব আহসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, সাবেক কমান্ডার,মোছাদ্দেক হোসেন বাবুল, জেলা আওয়ামীলেিগর সভাপতি মমতাজউদ্দিন আহমেদ ,বীর মুক্তিযোদ্ধাগণ এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ। দুপুরে বীরমুক্তিযোদ্ধাদের নেতৃত্বে র‌্যালি রংপুর টাউন হল হতে ৫০ টি জাতীয় পতাকা সম্বলিত সুবর্ণজয়ন্তীর র‌্যালির উদ্বোধন করেন রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা। বীরমুক্তিযোদ্ধাদের নেতৃত্বে সুবর্ণজয়ন্তীর এ র‌্যালি আগামী ২১ মার্চ পর্যন্ত রংপুর জেলার বিভিন্ন উপজেলা প্রদক্ষিণ করবে।

এদিকে ,রংপুর সিটি কর্পোরেশন দিবসটি পালনে লক্ষে নগর ভবন আলোকসজ্জাকরণ, সূূর্ষদ্বয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় ডিসির মোড়স্থ বঙ্গবন্ধুর ম্যুরালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ এবং সিটির সভা কক্ষে আলোচনা সভা, দোয়া ও মোনাজাত করা হয়।
সিটি মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা, দোয়া ও মোনাজাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি চারণ করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমীন মিঞা, রাজস্ব কর্মকর্তা মোছাঃ উম্মে ফাতেমা, প্রধান হিসেব রক্ষক কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান, প্রশাসনিক কর্মকর্তা মোঃ নাঈম উল হক, কাউন্সিলর মোঃ মাহাবুবর রহমান মঞ্জু, মীর মোঃ জামাল উদ্দিন, হারাধন রায়, সিটি কর্পোরেশন কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর কবীর শান্ত প্রমূখ ।পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
আপর দিকে , বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,এ বর্ণাঢ্য আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ জাতীয় পতাকা এবং উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা  বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। এসময় বিএনসিসির ক্যাডেট ও রোভার স্কাউটস এর সদস্যরা জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শনসহ গার্ড অব অনার প্রদর্শন করেন।

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাজ্ঞলি অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ এবং উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। এরপর বিশ^বিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হল, ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, কর্মচারী ইউনিয়নসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচক হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ এর উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মোঃ শরিফুল ইসলাম অংশ নেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণিত বিভাগের অধ্যাপক কমলেশ চন্দ্র রায় এবং স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বেরোবিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন কমিটির সদস্য-সচিব সৈয়দ আনোয়ারুল আজিম। অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা সভাটি সঞ্চালনা করেন। উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে বাদ জোহর কেন্দ্রিয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।