October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 4th, 2022, 5:22 pm

রংপুরে জাতীয় ভোক্তা অধিকার অধিদফতরের অভিযানে ৮ জেলায় ১ কোটি ২৯ লাখের বেশী টাকা জরিমানা আদায়

নিজস্ব প্রতিবেদক ,রংপুর :

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রংপুর বিভাগের ৮ জেলায় গত অর্থ বছরে বিভিন্ন বাজার ও বিপনী বিতানে অভিযান পরিচালনা করে ১ কোটি ২৯ লাখ ৫০ হাজারের বেশী টাকা জরিমানা আদায় করেছে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রংপুর বিভাগীয় কার্যালয় সূত্রে প্রাপ্ত তথ্যে জানা গেছে, রংপুর বিভাগের রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও এবং দিনাজপুর জেলায় গত অর্থ বছরে বিভিন্ন হাট-বাজার ও শপিংমলের ১ হাজার ১৬৯ টি বাজারে অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার লংঘনের দায়ে ৩ হাজার ১০৩ টি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের জরিমানা করেছে। এ সময় ঐ সব ব্যবসা প্রতিষ্ঠানের নিকট থেকে ১ কোটি ২৯ লাখ ৫০ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
একই সময়ে বিভিন্ন ব্যাক্তির পক্ষ্য থেকে ভোক্তা অধিকার স্বার্থ সংরক্ষণ পরিপন্থী কার্যক্রমের ৩০৪ টি অভিযোগ করা হয়েছে সংশ্লিষ্ট দফতরে। এর প্রেক্ষিতে অভিযোগকারী এবং অভিযুক্ত ব্যক্তির মুখোমুখী শুনানী শেষে গত বছর ২৪০ টি অভিযোগের নিস্পত্তি করা হয়েছে। এসব অভিযোগের প্রেক্ষিতে ৪১ টি প্রতিষ্ঠানের ১ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ভোক্তা অধিকার শর্ত ভঙ্গের দায়ে ভোক্তা অধিকার সংরক্ষন আইনের বিধান মোতাবেক ভোক্তা অধিকার অধিদফতরে দায়েরকৃত অভিযোগের নিস্পত্তিকৃত জরিমানার ২৫ ভাগ অর্থ অভিযোগকারী ব্যক্তিকে প্রদান করা হয়। এই খাতে সংশ্লিষ্ট সুবিধাভোগী অভিযোগকারীর মধ্যে ৪৩ হাজার টাকা প্রদান করা হয়। এছাড়া জরিমানার আদায়কৃত প্রাপ্ত অর্থ থেকে ১ কোটি ২৯ লাখ ৫ হাজার ২০০ টাকা সরকারী কোষাগারে জমা করা হয়।
ভোক্তা অধিকার সংরক্ষন অধিদফতর রংপুর কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ বোরহান উদ্দিন এই প্রতিবেদককে জানান, রংপুর বিভাগের ৮ জেলায় ভোক্তা স্বার্থ সংরক্ষণে বিভিন্ন অভিযান পরিচালনা করার পাশাপাশি একই সময়ে ভোক্তা অধিকার কর্তৃপক্ষ্যের উদ্যোগে বিভিন্ন গুরুত্বর্পূন স্থানে ১২৪ টি সচেতনতা মুলক মতবিনিময় সভারও আয়োজন করা হয়।