November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 12th, 2021, 8:08 pm

রংপুরে জিংক ধান বীজ সহজলভ্য করতে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

রংপুরে জিংক ধান বীজ সহজলভ্য করতে খুচরা বিক্রেতাদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয় । শুত্রবার (১২ নভেম্বর) সকালে রংপুর জেলার তারাগঞ্জ উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের হলরুমে এ কর্মশালা আয়োজন করা হয়। রংপুরে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আরডিআরএস বাংলাদেশ হারভেষ্টপ্লাস এর সহায়তায় এন ইন্টিগ্রেটেড ফুট সিস্টেমস এপ্রোচ টু বিল্ড নিউট্রিশন সিকিউরিটি প্রজেক্ট বাস্তবায়নে রংপুর বিভাগের বাস্তবায়নাধীন এই প্রকল্প জিংক ধান বীজ সহজ প্রাপ্য ও সহজলভ্য করার লক্ষে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি), উপপরিচালক (বীজ বিপণন) মো: আসাদুজ্জামান উপস্থিত হয়ে সভার উদ্বোধন করেন এবং সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার উর্মি তাবাসসুম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হারভেস্টপ্লাস আইএফএস প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: মজিবর রহমান ও আরডিআরএস বাংলাদেশ এর কৃষি অফিসার মো: ফজলুল করিম। এছাড়াও অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন আরডিআরএস বাংলাদেশ এর এগ্রিকালচার অফিসার শাহিনুর ইসলাম। বক্তরা বলেন, জিংক ধানের বীজ সম্প্রসারণের জন্য সবাইকে এক হয়ে কাজ করতে হবে। বিজ্ঞানীদের অবদান জিংক ধান বীজ সম্প্রসারণ খুচরা বিক্রেতাদের ভূমিকা পালন করতে হবে। বীজ কোম্পানী প্রতিনিধি বলেন, তাদের নিকট পায় ৩ হাজার মেট্রিক টন জিংক ধান বীজ বোরো মৌসুমে বাজারজাত করা হবে।

প্রকল্প সমন্বয়কারী মো: মজিবর রহমান বলেন, প্রকল্প উদ্দেশ্য হলো সব কৃষকের নিকট জিংক ধানের বীজ সহজলভ্য ও সহজ প্রাপ্য করার লক্ষ্যে সরকারি বেসরকারি কোম্পানীকে উদ্বুদ্ধ করে ২ কেজি, ৫ কেজি, ১০ কেজি পেকেট আকারে বাজার জাতের জন্য উদ্দ্যোগ নিতে হবে। বিএডিসি ও সুপার সীড কোম্পানি ছাড়াও অন্যন্য কোম্পানি ও ২০ ডিলার এর মধ্য সমন্বয় করা প্রয়োজন। উক্ত কর্মশালায় বীজ কোম্পানী ১ জন প্রতিনিধি ও বীজ খুচরা বিক্রেতা ২০ জন অংশ গ্রহণ করেন।##