June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 31st, 2024, 3:22 pm

রংপুরে জি্ংক সমৃদ্ধ ফসলের চাষাবাদ সম্প্রসারণের লক্ষে সভা অনুষ্ঠতি

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

রংপুরে জিংক সমৃদ্ধ ফসলের আবাদ সম্প্রসারণের লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । আজ শনিবার দুপুরে রংপুর আর ডি আর এস মিলনায়তনে বক্তারা জনগণের অপুষ্টি সমস্যা দুর করতে ব্যাপক হারে জিংক সমৃদ্ধ চাল উপাদন ও ব্যাহারের প্রয়োজনীয়তা উপর জোর দেন ।

এতে বক্তরা বলেছেন জিংকের ঘাটতি শিশুদের শারীরিক ও মানষিক বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে, বন্ধ্যাত্ব , ঠাকপড়া,মায়েদের সমস্যা , রোগের সংক্রমণ, ডায়রিয়া এবং নিউমোনিয়া , হরমোন বৃদ্ধিতে এবং অন্যান্য জটিলতা সৃষ্টি করে।

খাদ্য ব্যবস্থা প্রকল্পের সম্প্রসারণ পুষ্টি উপাদানের অধীনে মিটিংউইথ প্রকল্পের পলিসি মেকার এন্ড ইনফলুয়েনশিয়ালস্টেকহোল্ডার শীর্ষক বৈঠকে বক্তরা এ পর্য়বেক্ষণ করেন । কানাডা সরকারের আর্থিক সহায়তায় হার্ভেস্টপাøসের সহযোগিতায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর তাজহাট কৃষি ইন্সটিটিইিটরে অধ্যক্ষ কৃষি বিদ মো: বেলাল উদ্দিন।
এই প্রকল্পের টিম লিডার ডক্টর এ,কে এম সালাহ উদ্দিনজিংক প্রকল্পের কার্যক্রম ও গ্ররুত্ব সম্পর্কে একটি বিরাট উপস্থাপনা করেন ।

তিনি বলেন দেশে দস্তা ধানের চাষ ধীরে ধীরে কৃষকদের কাছে জনপ্রিয় করতে এবং পুষ্টি গুণে ধানের মান সম্পন্ন বীজের চাহিদা বেড়েছে ।ব্রি-৭৪, ৮৪, ১০০, ১০২ এবং বঙ্গবন্ধু -১০০ জাতের ধান জিস্ক পরিপূর্ণ যা মানবদেহের পুষিমেটাতে পারে ।সাশ্রয়ী ও অধিক উৎপাদ হওয়ায় কৃষক এই ধান চাষে আগ্রহী হচ্ছে ।এই ধান ইরি বোরো মৌসুমেপ্রায় ১৪ হাজার হেক্টর জমিতে ধানের জাত চাষের আওতায় আনা হয়েছে ।

আর ডি আর এসএর হেড অব মাইক্রোফিন্যান্স রবীন চন্দ্র মন্ডলের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষিসম্প্রসারণ অধিদ্পতরের উপ পরিচালক কৃষিবিদ রিয়াজ উদ্দিন ।বিএ ডিসির উপ পরিচালকমো: মাসুদ সুলতান , অতিরিক্ত পরিচালক কৃষিবিদএনামূল হক ,পরিবাররপরিকল্পনা বিভাগের উপ পরিচালক ডাক্তার সাইদুল ইসলাম , মেট্রপলিটন কৃষি অফিসার কৃষিবিদ সরিফুল ইসলাম প্রমূখ ।