December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 20th, 2022, 4:46 pm

রংপুরে বহুখাতভিত্তিক জেলা বার্ষিক পুষ্টি কর্ম-পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, রংপুর (গঙ্গাচড়া) :

রংপুর জেলা পুষ্টি সমন্বয় কমিটির আয়োজনে এবং জানো প্রকল্পের সহযোগিতায় ২০ অক্টোবর বুধবার পর্যটন মোটলে বহুখাতভিত্তিক জেলা বার্ষিক পুষ্টি কর্ম-পরিকল্পনা (২০২২-২০২৩) কর্মশালা ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির ১১তম সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতির পক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক জিলুফা সুলতানা। সভায় উপস্থিত ছিলেন জেলা পুষ্টি সমন্বয় কমিটির সম্মানিত সদস্যবৃন্দ।
সভায় রংপুর জেলার বহুখাতভিত্তিক বার্ষিক জেলা পুষ্টি কর্ম-পরিকল্পনা (২০২২-২০২৩) উপস্থাপন করা হয়। যেখানে রংপুরের ৮ উপজেলার ১০টি অধিদপ্তরের, ৭৬ টি ইউনিয়ন পরিষদ, ৮টি উন্নয়ন সহযোগী সংস্থার বার্ষিক পুষ্টি কর্ম-পরিকল্পনা (২০২২-২০২৩) উপস্থাপিত হয়। কর্মশালায় জেলা পর্যায়ের সকল বিভাগের/অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগন তাদের বিভাগের বার্ষিক পুষ্টি সংশ্লিষ্ট কর্ম-পরিকল্পনা (২০২২-২০২৩) উপস্থাপন করেন। উক্ত কর্ম পরিকল্পনায় মোট বরাদ্দ রাখা হয় ১৬০,১৪,১৯,৫০০/- (একশত ষাট কোটি চোদ্দ লক্ষ উনিশ হাজার পাচশত টাকা)। উপজেলার পক্ষ থেকে উপজেলা বার্ষিক পুষ্টি পরিকল্পনা তৈরীর প্রক্রিয়া উপস্থাপন করেন গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ডাঃ মোঃ আসিফ ফেরদৌস, সিভিল সার্জনের পক্ষে রংপুর জেলার জেলা পুষ্টি পরিকল্পনা উপস্থাপন করেন রংপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রবি শঙ্কর মন্ডল।
বিভিন্ন সরকারী বেসরকারী দায়িত্বরত কর্মকর্তাগনের সহায়তায় জানো প্রকল্প কর্তৃক বাস্তবায়িত কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট কৃষক, নারী উদ্দোক্তা, সিএসজির সদস্য, ইউপি চেয়ারম্যান, কিশোর কিশোরী, জেমস শিক্ষক মাঠ পর্যায়ের বাস্তবায়িত কার্যক্রমের সফলতা তুলে ধরেন।
সভায় উপস্থিত ছিলেন জানো প্রকল্প, কেয়ার বাংলাদেশ এর টিম লিডার নাজনিন রহমান। এ ছাড়াও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, কেয়ার বাংলাদেশ এবং ইএসডিও’র প্রতিনিধিবৃন্দ।
জানো প্রকল্পটি কেয়ার বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর একটি কনসর্টিয়াম প্রকল্প। এ প্রকল্পে অর্থায়ন করছে ইউরোপিয়ান ইউনিয়ন ও সহ-অর্থায়নে রয়েছে অস্ট্রিয়ান ডেভলপমেন্ট কোঅপারেশন। প্রকল্পটি রংপুর ও নীলফামারী জেলার গর্ভবতী ও দুগ্ধদানকারী মা, পাঁচ বছরের কম বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের অপুষ্টি দূরীকরণের লক্ষে কাজ করছে যা সরকারের দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্ম-পরিকল্পনা-২০১৬-২৫ অর্জনে ও সহায়ক ভূমিকা পালন করছে।