June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 17th, 2024, 3:32 pm

রংপুরে বিনার কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সিটিউট (বিনা)কর্তৃক উদ্ভাবিত ফসলের উন্নত জাত পরিচিতি এবং বোরো ধানের আন্ত:পরিচর্যা চাষাবাদ কলাকৌশল ও বীজ সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ মঙ্গলবার দিনব্যাপী রংপুর বিনা উপকেন্দ্রের হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন বিনা মহাপরিচালক ডক্টর মির্জা মোফাজ্জল ইসলাম , সভাপতিত্ব করেন বিসিসিটিএফ বিনা অঙ্গের প্রকল্প পরিচালক সিএসও ডক্টর সাকিনা খানম । বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইয়াসিন খান , বিসিসিটিএফ এর পরিচালক মোহাম্মদ মাহফুজুর রহমান ,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচারকের পক্ষে জেলা প্রশিক্ষক কর্মকর্তা কৃষিবিদ এনামুল হক, বিনা রংপুর উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ ডক্টর মোহাম্মদ আলী , বিএডিসির উপপরিচালক মো: মাসুদ সুলতান।

এ সময় আরও বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা, মো: মাহমুদুল হোসেন ও মোতাব্বের রহমান প্রমূখ ।

“পরমানু কৌশলের মাধ্যমে হাওড়, চরাঞ্চল, লবনাক্ত ও পাহাড়ী অভিযোজন” প্রকল্পরে অর্থায়নে বিনা রংপুরের আয়োজনে কৃষি সম্প্রসারণ অতিদপ্তরের সহযোগীতায় কৃষক প্রশিক্ষণের বাস্তবায়ন করা হয় ।

এতে রংপুররে ৮ উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা কিষান-কিষানীসহ ৮০ জন ”বিনা উদ্ভাবিত বোরো ধানের চাষাবাদ কলাকৌশল ও বীজ সংরক্ষণ চাষাবাদ কলা কৌশল ও আন্ত:পরিচযার উপর প্রশিক্ষণ গ্রহণ করেন ।