May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 8th, 2024, 3:30 pm

রংপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক রংপুর:

‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এই প্রতিপাদ্য নিয়ে রংপুরে ‘আন্ত র্জাতিক নারী দিবস-২০২৪, পালিত হয়েছে। শুক্রবার (৮ই মার্চ) রংপুর টাউনহলে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। রংপুর জেলাপ্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর, রংপুর-এর উদ্যোগে অনুষ্ঠিত এই আলোচনাসভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আবু জাফর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং উপ-পরিচালক (স্থানীয় সরকার) শাহনাজ বেগম।

প্রধান অতিথির বক্তৃতায় রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, দেশের উন্নয়নের জন্য নারী-পুরুষের সমতাভিত্তিক সমাজ প্রয়োজন। এজন্য সরকার নারীদের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। কর্মক্ষেত্রে নারীদের দক্ষতা বৃদ্ধিতে অনেক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করছে। সরকারের পৃষ্ঠপোষকতায় দেশের রাজনীতি-সহ বিভিন্ন ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন এখন দৃশ্যমান। নারীর সুপ্ত প্রতিভাকে বিকশিত করলে দেশের আর্থসামাজিক অবস্থা উন্নত হবে।

নারী নির্যাতন বন্ধ প্রসঙ্গে তিনি বলেন, সমাজে নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছেন। নারী নির্যাতন বন্ধের লক্ষ্যে প্রণীত আইনের যথাযথ প্রয়োগ করতে হবে। এ ছাড়াও তিনি বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধি। বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। কারণ বাল্যবিবাহের শিকার হওয়া নারীরা অপরিণত বয়সে সন্তান জন্ম দিতে গিয়ে মৃত্যুর মুখে পতিত হচ্ছেন। বাল্যবিবাহ ও নারী নির্যাতন প্রতিরোধে তিনি সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথি হিসাবে রংপুরের অতিরিক্ত উপমহাপুলিশ পরিদর্শক পংকজ চন্দ্র রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ সায়ফুজ্জামান ফারুকী, অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম, রংপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মোছাঃ সেলোয়ারা বেগম প্রমুখ বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন মহিলা সংগঠন ও এনজিওকর্মীগণ উপস্থিত ছিলেন। আলোচনাসভার পূর্বে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে রংপুর জেলাপ্রশাসকের কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয় এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টাউনহলে এসে শেষ হয়।

এদিকে বেগম রোকেয়া শি^বিদ্যালয় দিবসটি উপলক্ষে সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। পরে ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদের নেতৃত্বে শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।