June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 16th, 2023, 3:31 pm

রংপুরে বিশ্ব খাদ্য দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

রংপুরে বিশ্ব খাদ্য দিবস বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে । এবারের প্রতিপাদ্য ‘পানিই জীবন, পানিই খাদ্য। কেউ থাকবে না পিছিয়ে।

সোমবার দিনব্যাপী নগরীর একটি হোটেলের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের সচিব উম্মে ফাতিমা, বিশেষ অতিথি রংপুর সিটি কর্পোরেশন মহিলা কাউন্সিলর হাস্না বানু ।

উক্ত অনুষ্ঠানর সভাপতিত্ব প্যালেন মেয়র মাহাবুবুর রাহমান, এতে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসালন অধিদপ্তরের অফিসার কৃষিবিদ রাশিদা ইয়াসমিন, নাইস প্রকল্পের সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. আব্দুর রাজ্জাক প্রমূখ।

এই অনুষ্ঠানে প্রধান উদ্দেশ্য হলো জনগণকে খাবারের পুষ্টি এবং সুরক্ষা নিয়ে সচেতন করা। মানসম্পন্ন খাবারে আহার করতে উৎসাহিত করা। এছাড়াও সিনজেন্টা ফাউন্ডেশনের নাইস নিউট্রিশন ফার্মারস হাব থেকে উন্নত মানের সবজির চারা ও নিরাপদ উপায়ে উৎপাদিত সবজি শহরবাসীদের জন্য সরবরাহ করা হয় এবং সেই বিষয়ে জনসচেতনতা তৈরি করার জন্য নেয়া উদ্যোগ গুলি নিয়ে আলোচনা করা।

কমিউনিটিতে স্কুল সেক্টর থেকে ছাত্র-ছাত্রী, ফারমার্স হাব মালিক, সিটি ফুড সিস্টেম ওমেন ও ইয়ুথ গ্রুপের সম্মিলিত অংশগ্রহনের মাধ্যমে এই অনুষ্ঠানটি পরিচালনা করা হয়। দিনাজপুর শহরের ১৮ টি স্কুল, ২টি ফারমার্স হাব এবং ২টি ওমেন অ্যান্ড ইয়ুথ গ্রুপ অংশগ্রহণ করেন। রংপুর শহর থেকে ৮ টি স্কুল, ১ টি ফারমার্স হাব এবং ৯টি ওমেন অ্যান্ড ইয়ুথ গ্রুপ অংশগ্রহণ করেন। এছাড়াও প্রকল্প থেকে সরবরাহকৃত নিরাপদ সবজির কাভার্ড ভ্যান ও মোবাইল ভ্যান এর প্রদর্শনী করা হয়।

পুষ্টি বিষয়ক আলোচনা, নারী এবং যুবক উদ্যোক্তাদের সাফল্যগাঁথা বক্তব্য, নিরাপদ, স্বাস্থ্যসম্মত এবং এগ্রইকোলজিকালি উৎপাদিত খাদ্য সম্পর্কে আলোচনা, পুষ্টি বিষয়ক জনসচেতনতা, নিরাপদ সবজির প্রাপ্তি স্থান এবং সর্বপরি কমিউনিটির সকল মানুষকে বিশ্ব খাদ্য দিবসে একত্রিত করে অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাঁজও, উপস্থিত বক্তিতা, রেসিপি প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে বিকেলে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। বিশ্ব খাদ্য দিবস সিনজেন্টা ফাউন্ডেশনের নাইস নিউট্রিশন দিনাজপুরের একটি অনুরুপ কর্মসূচি পালত করেছে ।##