May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 27th, 2022, 8:15 pm

রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। শনিবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে স্বাধীনতা স্মৃতিস্তম্ভ (অর্জন চত্তর), বঙ্গবন্ধু ম্যুরাল (ডিসির মোড়) ও শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভতে (সুরভী উদ্যান) পুস্পস্তবক অর্পণ করেন,বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা, সিটি কপোরেশনের মেয়র মোস্তাফিজুর রহমার মোস্তফা , রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, পুলিশ কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক মো: আসিব আহসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা আওয়ামীলেিগর সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ , বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ সর্বস্তরের জনগণ। সকাল ৮টায় রংপুর স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়েছে।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা ।এদিকে দুপুরে টাউন হলে বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও মুক্তিযুদ্ধকালীন শহীদ পরিবারের” সদস্যবর্গের সংবর্ধনা অনুষ্ঠান জেলা প্রশাসন রংপুর এর আয়োজনে করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওহাব ভূঁঞা, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের সম্মানিত পুলিশ কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহমুদ সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ আসিফ আহসান ।অপরদিকে , বর্ণিল আয়োজন ও যথাযোগ্য মর্যাদায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর-এ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উদ্যাপন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। সকাল সাড়ে ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সামনে উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ এবং উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা বেলুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন। শোভাযাত্রাটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে স্বাধীনতা স্মারকের সামনে এসে শেষ হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ, দপ্তর, আবাসিক হল, ইনস্টিটিউটসহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন সংগঠন বর্ণাঢ্য সাঁজে অংশগ্রহণ করে। এরপর স্বাধীনতা স্মারকের বেদিতে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার। এরপর পর্যায়ক্রমে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হল, ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, কর্মচারী ইউনিয়নসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ১ নং খেলার মাঠে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। বাদ জোহর কেন্দ্রিয় মসজিদে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে বিকেলে আলোচনা সভা, পুরস্কার বিতরণী, মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদিকে সকাল ১১টায় বিশ্ববিদ্যায়ের শহীদ মুখতার ইলাহী হলে শহীদ বীর মুক্তিযোদ্ধা খোন্দকার মুখতার ইলাহীর ছবির ফলক উন্মোচন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। এসময় উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, শহীদ মুখতার ইলাহী হলের প্রভোস্ট বডির সদস্যসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।