February 2, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 14th, 2022, 1:50 pm

রংপুরে শহিদ বুদ্ধিজীবী দিবস পালন

নিজস্ব প্রতিবেদক , রংপুর :

যথাযথ ভাবে রংপুরে ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবসবিভিন্ন ভাবে পালন করা হয় । বুধবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে জাতির শ্রেষ্ঠ সন্তান শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
টাউন হল চত্বরে বন্ধ ভূমিতে বিভাগীয় প্রশাসনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম ফুলেল শুদ্ধা জানান । এসময় জেলা প্রশাসন এবং মুক্তিযোদ্ধা সংসদ, রংপুর জেলা ইউনিট কমান্ড এর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন রংপুর জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন ।
এছাড়াও শ্রদ্ধা জানান রংপুর রেঞ্জ ডিআইজি,মোহাঃ আবদুল আলীম মাহমুদ বিপিএম, পুলিশ কমিশনার নুরেআলম মিনা, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিয়োদ্ধা মোসাদ্দেক হোসেন বাবলু প্রমুখ।এদিকে উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদের সভাপতিতে বিশেষ অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। এছাড়াও বুদ্ধিজীবী দিবসের আলোচনায় আলোচক হিসেবে অংশ নেন কবি ও কথা সাহিত্যিক মাসুদুল হক ও এ্যাডভোকেট ফিরোজ কবির গুঞ্জন।
বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুর রহমানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বেরোবি শহীদ বু্িদ্ধজীবী দিবস-২০২২ পালন কমিটির আহবায়ক প্রফেসর কমলেশ চন্দ্র রায়, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মোঃ শরিফুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ারুল আজিম, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বেরোবি ছাত্রলীগের সভাপতি পোমেল বড়–য়া, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম প্রমুখ বক্তব্য রাখেন।এর আগে সকালে রংপুর নগরীর দমদমা বধ্যভূমিতে শোক র‌্যালি ও বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। পরে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর ও আবাসিক হলগুলোর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এছাড়া বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, বেরোবি শাখা ছাত্রলীগসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।এছাড়া শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ভোরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হয়। সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। অন্যদিকে কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।##