February 1, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 15th, 2022, 10:36 am

রংপুরে স্বাস্থ্যখাতে অরাজক পরিস্থিতি সৃষ্টির অভিযোগ এনে সংবাদ সম্মেল

নিজস্ব প্রতিবেদক , রংপুর :

রংপুরের স্বাস্থ্যখাতে অরাজক পরিস্থিতি সৃষ্টির অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন। বুধবার দুপুরে নগরীর একটি হোটেলে সাংবাদিক সম্মেলনে এ অভিযোগ করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়,স্বাস্থ্যখাতে শতকরা ৬৭ ভাগ সেবা দিয়ে আসছে দেশের বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো। কিন্তু হঠাৎ গজিয়ে উঠা চিকিৎসা সেবা প্রতিষ্ঠানগুলোর দৌরাত্ম, প্রতিষ্ঠিত বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো দীর্ঘদিন লাইসেন্স নবায়ন না করাসহ জেলা ও বিভাগীয় শহরগুলোতে একটি দুর্নীতিবাজ চক্র স্বাস্থ্য সেবা খাতে সাধারণ উদ্যোক্তাদের মাঝে সীমাহীন অস্থিরতা ও হতাশা সৃষ্টি করেছে। সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রাইভেট হসপিটাল, ক্লিনিক ওডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন রংপুর জেলার সভাপতি অধ্যাপক ডা. মামুন বলেন, সরকারী উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ অমান্য করে একটি অসাধু চক্রের দ্বারা রংপুরের সিভিল সার্জন নিয়ন্ত্রিত হয়ে এখানকার বেসরকারী স্বাস্থ্য ব্যবস্থায় এক অরাজক পরিস্থিতি সৃষ্টি করেছেন।মন্ত্রী, সচিবের নির্দেশে চলতি বছরের ২৫ মে থেকে সারাদেশে লাইসেন্স নবায়ন, সেবা প্রতিষ্ঠানগুলোর মান উন্নোয়নের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণসহ অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের জন্য অভিযান পরিচালনার নির্দেশ দেন। সারাদেশে সিভিল সার্জনদের ৩০ জুনের মধ্যে লাইসেন্স নবায়নের জন্য ভিজিট সম্পন্ন করে ডিজি হেল থকে রিপোর্ট প্রদানের তাগিদ দেয়।কিন্তু প্রায় ৬ মাস অতিবাহিত হওয়া পরেও রংপুরের সিভিল সার্জন নিবন্ধিত ৫১ ক্লিনিক এবং ৬৪ ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে হাতে গোনা ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের নবায়নের জন্য ডিজি হেলথ অফিসে সুপারিশ করেছেন।এর ফলে,রংপুরের বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর মধ্যে এক ধরণের অস্থিরতাসহ অস্তিত্ব রক্ষার হুমকি সৃষ্টি হয়েছে। এর মধ্যে অনেক হসপিটাল ডায়াগনস্টিক সেন্টারের আবেদন থাকা সত্ত্বেও সিভিল সার্জন ভিজিট করেননি।এতে করে রংপুরের বেসরকারী স্বাস্থ্যখাতকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। আমরা আমাদের অস্তিত্ব রক্ষার জন্য সরকারের কাছে আবেদন জানাচ্ছি।
সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ প্রাইভেট হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন রংপুর জেলার সাধারণ সম্পাদক, সামসুর রহমান কোয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা জামান রনি, খন্দকার মাহমুদ এলাহী বিপ্লব, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম মনা প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে রঙপুর সিভল সার্জান ডাক্তার মো: শামীম আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান সরকারী নিয়ম মেনে প্রাইভেট হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক লাইসেন্স নবায়ন করা হয় । রংপুরে অনেক প্রাইভেট হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক আছে যাদের কমিশন বানিজ্যের কারণে জনগণ প্রতারিত হচ্ছে ।