June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 2nd, 2023, 7:44 pm

রংপুরে ২৭ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

রংপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারসহ ২৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২ আগস্ট) বিকেলে রংপুর জিলা স্কুল মাঠের জনসভা থেকে সম্পন্ন হওয়া প্রকল্পের ফলক উন্মোচন করেন। একই স্থান থেকে তিনি আরও পাঁচটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

নতুন প্রকল্পগুলো ২০০ কোটি টাকার বেশি ব্যয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং রংপুর সিটি করপোরেশনের অধীনে বাস্তবায়িত হবে। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারকে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে দেখা হয়।

শহর থেকে ছয় কিলোমিটার দূরে রংপুর উপশহরে ৪১৭ কোটি টাকা ব্যয়ে ১০ একর জমির উপর নির্মিত হচ্ছে ১০ তলাবিশিষ্ট নভোথিয়েটারটি।

কর্মকর্তারা বলছেন, এটি এলাকার আরও আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করতে সহায়তা করবে এবং কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি করবে।’

তিনি উল্লেখ করেন, শিক্ষার্থীরা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে জানতে পারবে এবং বিজ্ঞান পড়তে উৎসাহিত হবে।

ইতোমধ্যে ঢাকায় বঙ্গবন্ধু নভোথিয়েটার নির্মাণ করেছে সরকার এবং বরিশাল, রংপুর, রাজশাহী ও খুলনায় চারটি নির্মাণ করা হচ্ছে।

রাজশাহীতে নভোথিয়েটারের কাজ প্রায় শেষ এবং এক-দুই মাসের মধ্যে চালু হতে পারে। শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিটি বিভাগ একটি করে নভোথিয়েটার নির্মাণ করা হবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে যেসব প্রকল্প উদ্বোধন করা হবে সেগুলো হলো- শেখ রাসেল মিডিয়া সেন্টার, শেখ রাসেল ইনডোর স্টেডিয়াম, শেখ রাসেল সুইমিং পুল, রংপুর পালিচড়া স্টেডিয়াম, বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স।

রংপুর সিটি করপোরেশনের অধীনে প্রকল্পগুলো হলো- রংপুর সিটি সেন্ট্রাল বাস টার্মিনাল, রংপুর সিটি অ্যাসফল্ট প্ল্যান্ট এবং স্টোর ইয়ার্ড।

কৃষি মন্ত্রণালয়ের অধীন প্রকল্পগুলো হলো- নলয়া নদী পুনঃখনন (১৯.১৪ কিলোমিটার), আলাইকুমারী নদী পুনঃখনন (১৯.২৪ কিলোমিটার), নয়মুল্লা বিল পুনঃখনন (১৪ দশমিক ৫৭ একর), চিকলি বিল পুনঃখনন (১৯ দশমিক ৬৩ একর), ভদ্রারাম বিল পুনঃখনন (২২ দশমিক ৮৯ একর)।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পগুলো হলো- পীরগাছা উপজেলা চৌধুরানী জিসি থেকে শঠিবাড়ী আরঅ্যান্ডএইচ পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজ, পীরগাছা উপজেলা ভেন্ডাবাড়ী থেকে খালাশপীর জিসি পর্যন্ত রাস্তার সংস্কার কাজ, কাউনিয়া উপজেলার টেপামধুপুর জিসি থেকে পাওটানা সড়কের সংস্কার কাজ। মিঠাপুকুর উপজেলার গোপালগঞ্জ ঘাটে ঘাঘট নদীর উপর ৯৬ মিটার সেতু নির্মাণ, গঙ্গাচড়া উপজেলার বুড়িরহাট জিসি-কাকিনা আরঅ্যান্ডএইচ সড়কে ৪০ মিটার সেতু নির্মাণ এবং কাউনিয়া উপজেলার পল্লীমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম আশ্রয়কেন্দ্র নির্মাণ কাজ।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন প্রকল্পগুলো হলো- রংপুর মেডিকেল কলেজ বহুমুখী ভবন, রংপুরের মিঠাপুকুর উপজেলায় হেলেঞ্চা ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, রংপুর বিভাগের বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়, পীরগঞ্জে উপজেলার মাদারগঞ্জে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র। রংপুরের পীরগঞ্জ উপজেলায় ১৪ নম্বর চতরা ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নে ১০ শয্যা বিশিষ্ট বেগম রোকেয়া আধুনিক হাসপাতাল এবং রংপুর জেলার পীরগঞ্জের খালাশপীরে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র।

অন্যান্য প্রকল্পগুলো হলো- পীরগঞ্জ উপজেলার ২৫৪০ মিটার নদীর তীর সংরক্ষণ এবং রংপুর কারখানা ও সংস্থার পরিদর্শনের অফিস ভবন।

—-ইউএনবি