December 7, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 17th, 2021, 7:14 pm

রঙ্গপীঠ নাট্যদলের ২২ বছর পূর্তিতে নাট্যোৎসব অনুষ্ঠিত

“নাটকের আলোকচ্ছটায় ঘুচে যাক অন্ধকার” এই স্লোগানকে ধারণ করে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং রঙ্গপীঠ নাট্যদলের ২২ বছর পূর্তিতে রঙ্গপীঠ নাট্যদল আয়োজন করলো ১৩ থেকে ১৬ নভেম্বর ৪ দিন ব্যাপি নাট্যোৎসব। উৎসবটি অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টার থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে।

১৩ নভেম্বরএক্সপেরিমেন্টাল থিয়েটার হলে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক,গবেষক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, গোলাম কুদ্দুস। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সেক্রেটারি জেনারেল, কামাল বায়েজিদ, বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের এসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল, চন্দন রেজা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দপ্তর সম্পাদক খোরশেদুল আলম এবং রঙ্গপীঠ শিশুদলের উপদেষ্টা আহম্মেদ উল্লাহ মধু।সভাপতিত্বে ছিলেন রঙ্গপীঠ নাট্যদলের সভাপতি, গোলাম জিলানী। উদ্বোধনী দিনে রঙ্গপীঠ নাট্যদল নৃত্য ও দুটি নাটক প্রদর্শনী করে।
১৪,১৫ ও ১৬ নভেম্বর স্টুডিও থিয়েটার হলে ১৪ টি নাটকের দল মোট ১৬ টি নাটক প্রদর্শনী করে। দলগুলো হল ঢাকা পদাতিক, আরণ্যক, প্রাচ্যনাট, বাতিঘর, খেয়ালী নাট্যগোষ্ঠী, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, মৈত্রী থিয়েটার, থিয়েটার ৫২, নাট্যযোদ্ধা, বাঙলা নাট্যদল, উৎস নাট্যদল, বৃত্ত নাট্যদল, মেঘদূত নাট্যসম্প্রদায় এবং রঙ্গপীঠ নাট্যদল।
১৬ নভেম্বর উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি, ঝুনা চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পথনাটক পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মিজানুর রহমান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৩ নং ওয়ার্ড কাউন্সিল হাজী আউয়াল হোসেন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রচার সম্পাদক মাসুদ আলম বাবু, বাংলাদেশ পথনাটক পরিষদের দপ্তর সম্পাদক নিয়াজ আহমেদ এবং আদি ঢাকা সাংস্কৃতিক জোটের সভাপতি মানস বোস বাবুরাম।সভাপতিত্ব করেছেন রঙ্গপীঠ নাট্যদলের সভাপতি জনাব গোলাম জিলানী।

—প্রেস বিজ্ঞপ্তি