November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 26th, 2021, 6:17 pm

রপ্তানিতে বৈচিত্র্য আনতে বিশ্ব বাজারের নতুন চাহিদা চিহ্নিত করুন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনতে বেসরকারি উদ্যোক্তাদের বিশ্ব বাজারের নতুন চাহিদা চিহ্নিত করতে বলেছেন। তিনি বলেন, আমাদের বাজার গবেষণার মাধ্যমে খুঁজে বের করতে হবে যে আমরা আমাদের রপ্তানিকে আরও বেশি সচল করতে চাইলে কী কী নতুন পণ্য উৎপাদন করতে পারি।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট ২০২১ ভার্চুয়ালি উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বিশ্বজুড়ে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সংযুক্ত করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) যৌথভাবে মুজিব বর্ষ ও দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সপ্তাহব্যাপী এই শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে।

শেখ হাসিনা বলেন, কোন দেশে কোন ধরনের পণ্যের চাহিদা আছে সেটা রপ্তানিকারকদের চিহ্নিত করতে হবে এবং উৎপাদক ও নির্মাতাদের সেসব পণ্য উৎপাদনের বিষয়ে ভাবতে হবে।

তিনি বলেন, আমি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে, বিশেষ করে বেসরকারি খাতকে এই বিষয়ে যথাযথ মনোযোগ দেয়ার জন্য অনুরোধ করছি। কারণ আমি মনে করি, আমাদের রপ্তানি আইটেমের সংখ্যা বাড়াতে হবে।

বিভিন্ন দেশের বিভিন্ন দাবি রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যেখানে আমরা চাইলে যেকোনো কিছু উৎপাদন করতে পারি,আমার সেই আত্মবিশ্বাস আছে।

প্রধানমন্ত্রী বলেন,বাংলাদেশের ভৌগোলিক অবস্থান সম্পর্কে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশি-বিদেশি বিনিয়োগকারীরা এখান থেকে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে তাদের পণ্য রপ্তানি করতে পারবেন। তারা এই দেশগুলোর বাজার দখল ও পণ্য রপ্তানির সুযোগ পাবে।

বাংলাদেশ ভবিষ্যতে প্রাচ্য ও পশ্চিমের মধ্যে সেতুবন্ধনে পরিণত হবে বলে উল্লেখ করেন শেখ হাসিনা। তিনি বলেন, এটি আমাদের ব্যবসা ও বাণিজ্যকে আরও সমৃদ্ধ করতে সাহায্য করবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন,বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান,বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ,ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো.জসিম উদ্দিন ও ডিসিসিআই সভাপতি রিজার্ভ হোসেন প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেশের বাণিজ্য,ব্যবসা ও বিনিয়োগের উন্নয়নের চিত্র তুলে ধরে একটি ভিডিও প্রদর্শিত হয়।

–ইউএনবি