September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 11th, 2022, 9:59 pm

রপ্তানি না বাড়ায় বাণিজ্য ঘাটতি বেড়েই চলেছে

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশ থেকে রপ্তানি না বাড়ায় বাণিজ্য ঘাটতি বেড়েই চলেছে। আমদানির সঙ্গে সামঞ্জস্য রেখে রপ্তানি না বাড়ায় বড় হচ্ছে বহির্বিশ্বের সঙ্গে দেশের বাণিজ্য ঘাটতি। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইতে ১৯৮ কোটি ১০ লাখ ডলার (১৯ হাজার কোটি টাকা)বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে। ওই হিসাবে গত অর্থবছরের (জুলাই) একই সময়ের চেয়ে বাণিজ্য ঘাটতি বেড়েছে ৬২ কোটি ৮০ লাখ ডলার। বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে বাণিজ্য ঘাটতি বেড়ে ১ হাজার ৯৮১ মিলিয়ন ডলার বা ১৯৮ কোটি ১০ লাখ ডলার দাঁড়িয়েছে। গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ওই ঘাটতি ছিল ১ হাজার ৩৫৩ মিলিয়ন বা ১৩৫ কোটি ৩০ লাখ ডলার। ওই হিসাবে গত অর্থবছরের জুলাই মাসের চেয়ে চলতি অর্থবছরের জুলাইয়ে বাণিজ্য ঘাটতি বেড়েছে ৬২ কোটি ৮০ লাখ ডলার। ২০২১-২২ অর্থবছর শেষে বাণিজ্য ঘাটতি ৩৩ বিলিয়ন ডলার ছাড়ায়। যা আগের ২০২০-২১ অর্থবছরের ঘাটতির রেকর্ডকেও পেছনে ফেলে। একই অর্থবছরে দেশের বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যেও রেকর্ড সাড়ে ১৮ বিলিয়ন ডলারের বেশি বাণিজ্য ঘাটতি হয়েছিল।
সূত্র জানায়, চলতি বছরের জুলাই মাসে সেবা খাতের বাণিজ্য ঘাটতি ২৮ কোটি ৩০ লাখ ডলারে দাঁড়িয়েছে। গত বছরের একই সময়ে (আগস্ট-২০২১) ওই ঘাটতি ৭ কোটি ৫০ লাখ ডলার ছিল। সেবা খাতের বাণিজ্য ঘাটতি পরিমাপ করা হয় মূলত বিমা ও ভ্রমণ ইত্যাদি খাতের আয়-ব্যয় হিসাব করে। আমদানি বাড়ায় বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যে বা কারেন্ট অ্যাকাউন্ট ব্যালান্স ঘাটতিও বেড়েছে। যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ১০ লাখ ডলারে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ২৯ কোটি ৩০ লাখ ডলার।
সূত্র আরো জানায়, দেশের অর্থনীতির সূচকগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে রেমিট্যান্স। চলতি বছরের জুলাই মাসে বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি প্রবাসীরা ২০৯ কোটি ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছে। যা গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ছিল ১৮৭ কোটি ডলার। ওই হিসাবে জুলাইয়ে প্রবাসী আয়ে ১২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তবে জুলাই শেষে সামগ্রিক ঘাটতি দাঁড়িয়েছে ১০৮ কোটি ডলার। গত অর্থবছরের একই সময়ে ওই ঘাটতির পরিমাণ ছিল ৩১ কোটি ডলার। চলতি অর্থবছরের জুলাই মাসে বৈদেশিক বিনিয়োগ বেড়েছে ৩০ শতাংশ। এ সময়ে বিদেশি উদ্যোক্তাদের বিনিয়োগ এসেছে ৩৯ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৩০ কোটি ডলার।