June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 2nd, 2023, 7:15 pm

রবিবার থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার অবরোধ বিএনপির

প্রতীকী ছবি

দুই দিন আন্দোলনে বিরতি দিয়ে রবিবার থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি।

আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে এবং নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য চাপ সৃষ্টি করতে দেশব্যাপী এ অবরোধ ঘোষণা করেছে দলটি।

সম্প্রতি বিরোধী দলীয় নেতা-কর্মীদের হত্যা, নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলা এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে শুক্রবার ও শনিবার বিরতির পর নতুন করে অবরোধ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন দলের এক হাজারের বেশি বিরোধী দলীয় নেতা-কর্মীকে গ্রেপ্তার, তাদের বাড়িতে অভিযান ও দমন-পীড়নের প্রতিবাদে আগামী ৫ ও ৬ নভেম্বর সারাদেশে অবরোধ পালন করা হবে।

রিজভী বলেন, সড়ক, রেল ও নৌপথে সর্বাত্মক অবরোধ পালন করা হবে।

বৃহস্পতিবার দেশব্যাপী তিন দিনের অবরোধ শেষে নতুন এই আন্দোলনের ঘোষণা দেওয়া হয়। তিন দিনের এই অবরোধে পুলিশের সঙ্গে সংঘর্ষ এবং যানবাহনে অগ্নিসংযোগ ও ভাঙচুরসহ ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে।

নয়াপল্টনে দলের মহাসমাবেশে হামলার প্রতিবাদে রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশব্যাপী হরতাল পালন করে দলটি।

শনিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির বহুল আলোচিত মহাসমাবেশ শুরুর আধ ঘণ্টা পর কাকরাইলে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। কিছুক্ষণের মধ্যেই নয়াপল্টনে সহিংস সংঘর্ষ ছড়িয়ে পড়ে, যার ফলে সমাবেশ মাঝপথে ভেস্তে যায়।

—-ইউএনবি