June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 18th, 2023, 3:52 pm

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বাংলা কথাসাহিত্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ (শাহজাদপুর):

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে (১৬ অক্টোবর) দুপুরে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। টেগোর লেকচার থিয়েটারে অনুষ্ঠিত সেমিনারের প্রতিপাদ্য ছিল ‘বাংলা কথাসাহিত্য: পর্ব-পর্বান্তর’। সেমিনারে প্রধান অতিথি ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের প্রখ্যাত গবেষক, প্রাবন্ধিক ও সম্পাদক সৌমিত্র লাহিড়ী। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও প্রখ্যাত মনোচিকিৎসক মামুন হুসাইন।। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মোঃ ফখরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলা কথাসাহিত্য দুই শত বছরের পথ অতিক্রম করেছে। এর আঙ্গিকের মধ্যেই রয়েছে আন্তর্জাতিকতা। বাস্তব জীবনের কথা কথাসাহিত্যে প্রতিফলিত হয় বলে এর জনপ্রিয়তা। স্থান- কালের ভেদে এর পালাবদল ঘটেছে। তিনি আরও বলেন, কথাসাহিত্য মানুষের জীবন ও সংস্কৃতিকে প্রকাশ করে। সাহিত্যকে জীবনবাদী হতেই হয়।

প্রবন্ধকার সৌমিত্র লাহিড়ী বাংলা কথাসাহিত্যের নানা বাঁক বদলের নজির তুলে ধরে এর পশ্চাৎপটের নেপথ্যকারণ ব্যখ্যা করেন। বুদ্ধদেব বসু, অমিয়ভূষণ মজুমদার, অদ্বৈত মল্লবর্মণ, নিমাই ভট্টাচার্য প্রমুখের উপন্যাসের বিষয় ও আঙ্গিকের স্বাতন্ত্র্য চিহ্নিত করেন।

কথাসাহিত্যিক মামুন হুসাইন, আর্ট অব লিসিনিং এন্ড আর্ট অব সিয়িং এর প্রসঙ্গ উত্থাপন করে ওয়াল্টার স্কট, লিও টলস্টয়, আন্তন চেখভ প্রমুখের সাহিত্য থেকে বাংলা কথাসাহিত্যিকদের তুলনামূলক আলোচনা করেন। গল্পবলার প্যাটার্নে বাঙালিদের যে নিজস্বতা ছিলো, তার নজির হাজির করেন। ত্রৈলোক্যনাথ, সতীনাথ ভাদুড়ি, দেবেশ রায় প্রমুখ লেখকের রচনার বিশেষত্ব বর্ণনা করে কথাসাহিত্যের পালাবদলের খতিয়ান দেন।

সভাপতির বক্তব্যে বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মোঃ ফখরুল ইসলাম বলেন, সমাজ ও সময়ের সত্যকে অঙ্গীকার করেই বাংলা কথাসাহিত্য সুদীর্ঘ পথ অতিক্রম করেছে। বিষয় ও আঙ্গিক নিয়ে কথাসাহিত্যিকদের নতুন নতুন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে সাহিত্যের পালাবদল ঘটে, যা এর সজীবতা ও প্রাণচাঞ্চল্যের প্রকাশও বটে।

গল্পকার পিন্টু ভৌমিক, কাজী কামাল নাসের (ভারত), রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসাইন ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও কথাসাহিত্যিক অধ্যাপক চন্দন আনোয়ার বিষয় ভিত্তিক বিস্তৃত আলোচনা করেন।সেমিনারে বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনার শেষে ছিল অতিথি শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা।