December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 29th, 2021, 7:45 pm

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের চুল কেটে দেয়া সেই শিক্ষিকার পদত্যাগ, তদন্ত কমিটি গঠন

ফাইল ছবি

১৬ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার অভিযোগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন বাতেন পদত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভিসি (চলতি দায়িত্বে) আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার রাতে রবি বিশ্ববিদ্যালয়ের পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর ও সিন্ডিকেট সদস্য পদ থেকে লিখিতভাবে পদত্যাগ করেছেন। এছাড়া ১৬ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে তাকে স্থায়ীভাবে অপসারণ করা হবে বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ে ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় ১৬ শিক্ষার্থীর চুল কেটে দেন সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন। এমন অপমান সহ্য করতে না পেরে সোমবার রাতে নাজমুল হাসান তুহিন এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তাকে মুমূর্ষু অবস্থায় এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস ও সকল পরীক্ষা বর্জন করে একাডেমিক এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে ছাত্রদের বৈঠক হয়। দীর্ঘ বৈঠকে ফলপ্রসু আলোচনার প্রেক্ষিতে প্রশাসনিক ভবন খুলে দেয়া হয়েছে।

—ইউএনবি