April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 20th, 2024, 7:57 pm

রমজানকে সামনে রেখে সয়াবিন তেলের দাম কমানোর ঘোষণা

ভোক্তাদের স্বস্তি দিতে সরকার আগামী ১ মার্চ থেকে সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমানোর ঘোষণা দিয়েছে। মঙ্গলবার (২০) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স’-এর সঙ্গে জরুরি বৈঠক শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এ কথা জানান।

এখন পর্যন্ত বোতলজাত সয়াবিন তেলের খুচরা মূল্য দাঁড়িয়েছে লিটার প্রতি ১৭৩ টাকা। আসন্ন সমন্বয়ের ফলে দাম কমে দাঁড়াবে ১৬৩ টাকায়। এছাড়া খোলা (ঢিলেঢালা) সয়াবিন তেলের দাম কমে ১৪৯ টাকা এবং ৫ লিটারের বোতল ৮০০ টাকায় পাওয়া যাবে।

তবে আপাতত পাম তেলের দাম স্থিতিশীল থাকবে বলে ইঙ্গিত দিয়েছেন প্রতিমন্ত্রী।

ব্যবসা খাত থেকে সরকারের প্রত্যাশার কথা তুলে ধরে টিটু বলেন, ‘প্রধানমন্ত্রী আশা করেন, বড় আকারের শিল্প ও ব্যবসায়ীরা তাদের সামাজিক দায়বদ্ধতা রক্ষা করবেন। সব বিষয় বিবেচনায় নিয়ে আমরা তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং তারা ভোজ্যতেলের দাম লিটার প্রতি ১০ টাকা কমাতে সম্মত হয়েছে।’

গত ৮ ফেব্রুয়ারি কর কমানোর জন্য পরিপত্র জারি করে সরকার। এই পরিপত্র অনুসরণ করেই সয়াবিন তেলের মতো অত্যাবশ্যকীয় পণ্যের আমদানি প্রক্রিয়া ও প্রাপ্যতা সহজতর করতেই দাম সমন্বয় করা হয়েছে।

টিটু বলেন, ‘সাধারণত একটি আমদানি চালান আসতে প্রায় এক মাস এবং গ্রাহক পর্যায়ে ছাড়পত্র ও বিতরণের জন্য আরও দুই মাস সময় লাগে।’

লজিস্টিক চ্যালেঞ্জ এবং রমজান পর্যন্ত কঠোর সময়সীমা থাকা সত্ত্বেও, ব্যবসায়ীরা সরকারের বিশেষ অনুরোধে সাড়া দিয়ে ১ মার্চ থেকে নতুন দাম বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

সরকারের গৃহীত সক্রিয় পদক্ষেপ এবং ব্যবসায়ী সম্প্রদায়ের সহযোগিতামূলক অবস্থান ভোক্তাদের উপর আর্থিক চাপ হ্রাস করবে বলে আশা করা হচ্ছে, বিশেষত পবিত্র রমজান মাসকে সামনে রেখে।

—–ইউএনবি