April 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 3rd, 2024, 6:06 pm

রমজানে পণ্যের অবৈধ মজুদ বন্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে: ডিসিদের উদ্দেশে প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

আসন্ন রমজান মাসে পণ্যের অবৈধ মজুদকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে এবং ভোক্তাদের কাছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সুষ্ঠু সরবরাহ নিশ্চিত করতে মাঠ পর্যায়ের প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘রমজানে কিছু ব্যবসায়ী আছেন যারা সব সময় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র মজুদ করে ও দাম বাড়িয়ে বাড়তি মুনাফা করতে চান। সেদিকে আমাদের বিশেষ নজর দিতে হবে।’

আজ রবিবার (৩ ফেব্রুয়ারি) নিজ কার্যালয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০২৪ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

চার দিনব্যাপী সম্মেলনে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা যোগ দেন। যা শেষ হবে বুধবার।

তিনি বলেন, ‘সাপ্লাই চেইনে সমস্যা তৈরি হয় বা পণ্যের কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করা হয়। কিছু মজুতদার আছেন যারা পণ্য পচে যেতে দেন, কিন্তু বাজারে সরবরাহ করেন না। এ ব্যাপারে কঠোর আইনি পদক্ষেপ নিতে হবে।’

প্রধানমন্ত্রী আসন্ন মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্য যাতে নির্বিঘ্নে সাধারণ মানুষের কাছে পৌঁছাতে পারে সেদিকে বিশেষ নজর দিতে মাঠ প্রশাসনের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশে মুদ্রাস্ফীতির হার এখনও ১০ শতাংশের মধ্যে থাকলেও তা একটি সমস্যা।

বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ জোরদার করতে এবং ভোক্তারা যাতে হয়রানির শিকার না হন তা নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

সম্মেলনের পরবর্তী কর্মসূচি ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে, যেখানে মোট ৩০টি অধিবেশন থাকবে।

স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান এবং গাইবান্ধার ডিসি কাজী নাহিদ রসুল উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন।

এই বছর মাঠ পর্যায়ের প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের প্ল্যাটফর্ম ডিসি সম্মেলনের জন্য ডিসি এবং বিভাগীয় কমিশনাররা প্রায় ৩৫০টি প্রস্তাব উত্থাপন করেছেন।

—–ইউএনবি