February 5, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 29th, 2022, 3:08 pm

রসিক নির্বাচনে উৎসব মুখর পরিবেশে ২৭৫ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

উৎসবমুখর পরিবেশে রংপুর সিটি কর্পরেশনের(রসিক) নির্বাচনে আওয়ামীলীগ জাতীয় পার্টিসহ অন্যান্য সম্ভাব্য প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। মঙ্গলবার (২৯ নভেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত রিটার্নিং অফিসারের ভবনে জাতীয় পার্টির মনোনিত লাঙ্গল প্রতীকের প্রার্থী সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা,আওয়ামীলীগ সমর্থিত নৌকার মার্কার প্রার্থী এডঃ হোসেনে আরা লুতফা ডালিয়া, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল সহ এই নির্বাচনে মেয়র পদে ৮ জন। সংরক্ষিত মহিলা আসনে ৬৯ জন ও সাধারণ আসনে ১৯৮ জন সহ ২৭৫ প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছে । মঙ্গলবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন।
এদিকে দীর্ঘদিন ধরে মাঠে প্রচার-প্রচারণা চালালেও শেষ মুহূর্তে এসে রসিক নির্বাচনে অংশ না বিএনপি নেতা কাওছার জামান বাবলা ও রংপুর মহানগরের সাবেক আমির অধ্যাপক মাহাবুবার রহমান বেলাল। কাওছার জামান বাবলা দুপুরে সংবাদ সম্মেলন করে নির্বাচন না করার ঘোষনা দেন । সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি কাওছার জামান বাবলা আসন্ন রসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু জাতীয়তাবাদী দল (বিএনপি) এই নির্বাচন বর্জণ করেন। তাই মেয়র পদে এই সরকারের আমলে নির্বাচন করা সম্ভব নয়। বিএনপি মনে করেন স্বৈরাচার সরকারের পতনের মাধ্যমে নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে।
মনোনয়ন দাখিল পরবর্তী উপস্থিত সাংবাদিকদের সাবেক সিটি মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফার বলেন, সবার সহযোগিতায় রংপুরে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে। রংপুরে পার্টির মধ্যে কোন ধরনের বিভেদ নেই এবং আগামী ৯ ডিসেম্ব থেকে জাতীয় পার্টির নেতা-কর্মীরা তা প্রমাণ করবে।
নির্বাচন নিয়ে কোন সংশয় নেই জানিয়ে মোস্তফা বলেন, রংপুরের মানুষ সিদ্ধান্ত নিতে কখনো ভুল করেনি এবারও করবে না আগামী ২৭ তারিখে লাঙ্গল মার্কায় ভোট দিয়ে পুনরায় নির্বাচিত করবে।
ইভিএম একটি যন্ত্র এর পিছনের কারিগররা যদি নিরপেক্ষ থাকে তাহলে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব।
মোস্তফা আরো বলেন, যারা নির্বাচনে অংশগ্রহণ করছে তারা সবাই যোগ্যপ্রার্থী। একটি অবাধ সুষ্ঠু নির্বাচনে জনগণ যাকে রায় দেবে আমরা সেই রায়ের প্রতি শ্রদ্ধাশীল থাকবো।
এই সিটি কর্পোরেশনে তৃতীয়বারের মতো আগামী ২৭ ডিসেম্বর ভোট উৎসবের আয়োজন করেছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৯ নভেম্বর। যাচাই বাছাই করা হবে ১ ডিসেম্বর। আর মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৮ ডিসেম্বর, প্র্রতীক বরাদ্দ দেয়া হবে ৯ ডিসেম্বর। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোটকেন্দ্র গুলোতে ইভিএম ছাড়াও সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।