December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 18th, 2022, 4:13 pm

রসিক ১৪৩ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে ১৪৩ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে তিনজন, সাধারণ কাউন্সিলর পদে ১০২ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
বৃহস্পতিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন।
রংপুর আঞ্চলিক নির্বাচন অফিসের তথ্যমতে, ৭ নভেম্বর তফসিল ঘোষণা করা হয়। এরপর থেকে শুরু হয় মনোনয়নপত্র বিতরণ। ১০ দিনে মনোনয়নপত্র কিনেছেন ১৪৩ জন।
রংপুর সিটি কর্পোরেশন নির্বচন-২০১৩ এর দায়িত্ব প্রাপ্ত নির্বাচন কর্মকর্তাদের নিকট থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন রংপুর সিটি কর্পোরেশনের বর্তমান কাউন্সিলরসহ অন্যান্য ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা। রংপুর সিটি কর্পোরেশনের বর্তমান প্যানেল মেয়র ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মোঃ মাহামুদুর রহমান টিটু, ২০নং ওয়ার্ড কাউন্সির মোঃ তৌহিদুল ইসলাম, ২৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সেকেন্দার আলী, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আমিনুর রহমান, ২২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মিজানুর রহমান মিজু, ১২নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আলহাজ্ব মোঃ আফজাল হোসেন ও ২৮নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ও জাতীয় পার্টি রংপুর মহানগর শাখার ২৮নং ওয়ার্ড সভাপতি মোঃ নুর ইসলামসহ অন্যান্য কাউন্সিলর প্রার্থীরা।
এ সময় ১৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আমিনুর রহমানের সাথে ছিলেন মা রাবেয়া বেগম, মেয়ে অহনা রহমান, আয়রা রহমান, ভাতিজী সিনথিয়া, ২৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সেকেন্দার আলীর সাথে ছিলেন রুপম, লিমন, ১২নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আলহাজ্ব মোঃ আফজাল হোসেনের সাথে ছিলেন শাহিনুর ইসলাম বাবুল, রফিকুল ইসলাম, ২২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মিজানুর রহমান মিজুর সাথে ছিলেন মাহাফুজার রহমান, মোঃ আমজাদ হোসেন, রাশেদুল ইসলাম, মাসুদ রানা, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মোঃ নুর ইসলামের সাথে ছিলেন জাতীয় পার্টি রংপুর মহানগর শাখার ২৮নং ওয়ার্ড সাধারণ সম্পাদক সৈয়দ ময়েন উদ্দি আহমেদ টিটু, জাপা নেতা সামসুল আলম, আফরুজ, বাবু, বাবুলসহ স্থানীয় অন্যান্য ব্যাক্তিবর্গ।বর্তমান সরকারের অধীনে বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তে অটল থাকায় রংপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রচার থেকে সরে দাঁড়িয়েছেন বিএনপির দুই নেতা। তবে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য কাওছার জামান এখনো মাঠে রয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়বেন বলে জানিয়েছেন তিনি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে নীরব প্রচার চালাচ্ছেন মহানগর জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক মাহাবুবার রহমান বেলাল। জাতীয় পার্টি থেকে আগভাগেই প্রার্থী চূড়ান্ত হওয়ায় সরব প্রচারে রয়েছেন বর্তমান সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। তবে প্রার্থী চূড়ান্ত না হওয়ায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে স্নায়ুচাপ বেড়েছে। এ ছাড়া জাসদ (ইনু), বাসদ, ইসলামী আন্দোলন ও খেলাফত মজলিশসহ কয়েকটি দলের নেতারাও মেয়র পদের জন্য প্রচার চালাচ্ছেন। ফলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনী পরিবেশ প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৭ ডিসেম্বর রসিক ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরের দিন ৯ ডিসেম্বর। প্রার্থীরা ১৭ দিন প্রচারের সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। সব ভোটকেন্দ্রে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে।
রসিক নির্বাচনে ইসির যুগ্ম সচিব নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক আবদুল বাতেনকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে।