June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 28th, 2024, 9:36 pm

রাখাইনে তিন দিনে ৮০ সেনা হত্যার দাবি আরাকান আর্মির

অনলাইন ডেস্ক :

মিয়ানমার জান্তা ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে চলমান লড়াই তীব্র হয়েছে। উপকূলীয় শহর রাখাইন রাজ্যের রামরিতে তিন দিনের লড়াইয়ে প্রায় ৮০ জন সেনাকে হত্যার দাবি করেছে আরাকান আর্মি (এএ)। স্থানীয় সময় গত শনিবার চারটি সামরিক হেলিকপ্টারে ১২০ জন সেনাকে রামরি শহরে নিয়ে যাওয়া হয়েছিল এএ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য। কিন্তু আরাকান আর্মি দাবি করছে, তাদের মধ্যে ৮০ জনকে হত্যা করা হয়েছে। ওই সেনারা মিয়ানমারের আইয়ারওয়াদি অঞ্চলের কিয়নপ্যাউ টাউনশিপে অবস্থিত পদাতিক ব্যাটালিয়ন ৩৬ এবং রাখাইনের অ্যান টাউনশিপে অবস্থিত লাইট ইনফযানট্রি ব্যাটালিয়ন ৩৭৩ থেকে এসেছিলেন।

এএ বলেছে, শনিবার যুদ্ধের সময় প্রায় ৬০ জন সেনা নিহত হয়েছে, যদিও ব্যাপক বিমান হামলা চালিয়েছিল জান্তা বাহিনী। আরাকান আর্মি পরে জানিয়েছে,প্রচুর অস্ত্র ও গোলাবারুদসহ সেনাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।’ এএ জানিয়েছে, গত সোমবারআরো ২০ জন শাসক সেনা নিহত হয়েছে এবং জান্তা বাহিনীর হারবিন ওয়াই-১২ পরিবহন বিমানের ফেলে দেওয়া গোলাবারুদ এবং খাদ্য সরবরাহও জব্দ করেছে।

টাউনশিপে সংঘর্ষ শুরু হয় ডিসেম্বরের মাঝামাঝি, যখন আরাকান আর্মি রামরি শহরের দক্ষিণে অং চ্যান থার পাহাড়ের চূড়ার প্যাগোডায় অবস্থানরত শাসক বাহিনীকে আক্রমণ করে। সেই থেকে মিয়ানমার জান্তা শহরটিতে আকাশ, সমুদ্র ও স্থল থেকে নিরলসভাবে বোমাবর্ষণ করছে। জান্তার গোলা ও বোমার আঘাতে টাউনশিপ হাসপাতাল ও রামরি শহরের বাজারসহ বাড়ঘির ও ভবন ধ্বংস হয়ে গেছে। মিয়ানমারের জান্তা সরকারের বিরোধী জাতিগত বিদ্রোহী গ্রুপগুলো হামলা চালিয়ে আসছে দেশটির বিভিন্ন অঞ্চলে। এরই মধ্যে সরকারের হাতছাড়া হয়েছে বিশাল এলাকা। সূত্র : ইরাবতী