January 31, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 2nd, 2023, 7:40 pm

রাজধানীতে আল কায়েদা অনুপ্রাণিত ৬ জঙ্গি গ্রেপ্তার: সিটিটিসি

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদা থেকে অনুপ্রাণিত সন্দেহভাজন ছয় জঙ্গিকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।

আটককৃতরা হলেন- আব্দুর রব(২৮), মো. সাকিব(২৩), মো. শামীম হোসেন(১৮), মো. নাদিম শেখ(১৯), মো. আবছার(২০) ও মো. সাঈদ উদ্দিন(১৮)।

রবিবার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগাম ও টেকনাফ টেকনাফে সিটিটিসির নগর গোয়েন্দা বিশ্লেষণ বিভাগের একটি দল অভিযান চালিয়ে তাদের আটক করে।

সোমবার সিটিটিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা জানায়, তারা সোশ্যাল মিডিয়া ও অনলাইন ভিত্তিক অ্যাপে যোগাযোগ করে গ্যাং গঠন করত। তারা স্থানীয় সহযোগীদের কাছে প্রশিক্ষণ নিয়ে দেশে জিহাদ শুরু করার জন্য টেকনাফে অবস্থান করছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, আটক আব্দুর রব এখানকার একটি কওমি মাদ্রাসায় পড়ার পর ২০১৯ সালের জুনে সৌদি-আরবে চলে যান। সৌদি আরবে অবস্থানকালে তিনি অনলাইনে বিভিন্ন জিহাদি পোস্ট ও ভিডিও দেখে জিহাদে যোগ দিতে অনুপ্রাণিত হন।

এতে আরও বলা হয়েছে, রব একজন সমন্বয়ক হিসাবে কাজ করতেন এবং শরিয়া ভিত্তিক রাষ্ট্র গঠন, জিহাদ ইত্যাদি নিয়ে আলোচনা করতে সবাইকে অনলাইনে একত্রিত করতেন। পরে, তারা বিদেশে বসবাসকারী একজন বাংলাদেশীর সঙ্গে পরিচিত হন এবং অডিও-ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ স্থাপন করেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে যে ওই সদস্য লিবিয়ায় থাকা আরেক বাংলাদেশি এবং টেকনাফের স্থানীয় এক ব্যক্তির সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দেন। যৌথ আলোচনায় সিদ্ধান্ত হয় যে, আব্দুর রব, শামীম, সাকিব, নাদিম, সাঈদ এবং অন্যান্য যারা হিজরত করতে ইচ্ছুক তারা প্রথমে টেকনাফে যাবেন এবং বাংলাদেশে ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য জিহাদ করতে তাদের স্থানীয় সহযোগীদের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

গত বছরের ২২ নভেম্বর আব্দুর রব দেশে এসে পরিকল্পনা ও পরামর্শের জন্য একটি বাসা ভাড়া নেন।

আটককৃতদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

—-ইউএনবি