May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 27th, 2022, 8:39 pm

রাজধানীতে ডায়রিয়ার প্রাদুর্ভাবে হাসপাতালে ভর্তি শতাধিক

রাজধানীতে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। রবিবার সকাল ৮টা পর্যন্ত আট ঘণ্টার মধ্যে ২৬৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। রবিবার ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়া ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এ তথ্য জানিয়েছে।

আইসিডিডিআর,বি এর তথ্য অনুসারে, ডায়রিয়া নিয়ে হাসপাতালে ভর্তিদের অধিকাংশই প্রাপ্তবয়স্ক।

আইসিডিডিআর,বি আরও জানিয়েছে, শনিবার এক হাজার ২৫০ জন রোগী এই রোগের চিকিৎসা নিয়েছেন এবং শুক্রবার এই সংখ্যা ছিল এক হাজার ১৩৮।

নগরীর যাত্রাবাড়ী,দক্ষিণখান,বাড্ডা ও শনির আখড়া এলাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি দেখা গেছে।

চলতি বছর এক হাজার ২০০ জনেরও বেশি লোক এই রোগে আক্রান্ত হয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে এই রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া প্রায় পাঁচ শতাংশ শিশু বলে জানা গেছে।

সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা এ কে এম তারিফুল ইসলাম খান বলেন,সাধারণত বর্ষা বা শীতকাল শুরুর আগে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ে। কিন্তু এ বছর আক্রান্তের সংখ্যা বেশি। তবে ডায়রিয়ায় গুরুতর আক্রান্ত অনেক রোগীকে প্রতিদিন আইসিডিডিআর,বি-তে ভর্তি করা হচ্ছে এবং তাদের যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে।

সম্প্রতি এক পরিদর্শনে গিয়ে দেখা যায়, রোগীদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

এর আগে বাংলাদেশে ২০১৮ ও ২০০৭ সালে ডায়রিয়ার প্রাদুর্ভাবের ঘটনা ঘটেছে এবং তখন এক হাজার ২০০ জনেরও বেশি লোক এ রোগে আক্রান্ত হয়েছেন।

পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর কারণের মধ্যে ডায়রিয়া জনিত রোগ দ্বিতীয়। প্রতি বছর রোগটিতে প্রায় সোয়া পাঁচ লাখ শিশুর মৃত্যু হয়।

—-ইউএনবি