October 5, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 13th, 2022, 8:56 pm

রাজশাহীতে আম পাড়া শুরু

ফাইল ছবি

রাজশাহীতে শুক্রবার থেকে আম পাড়া শুরু করেছেন আম চাষিরা। বৃহস্পতিবার বিকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় জাতভেদে আম পাড়ার তারিখ ঘোষণা করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক জানান, শুক্রবার থেকে রাজশাহীতে সব ধরনের গুটি জাতের আম পাড়া যাবে। এছাড়া ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রানীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা, ২৮ মে থেকে হিমসাগর বা খিরসাপাত, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি, ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী-৪, ১৫ জুলাই থেকে গৌড়মতি ও ২০ আগস্ট থেকে ইলামতি আম পাড়া যাবে।

তিনি জানান, বাজারে যেন অপরিপক্ব আম না যায় তার জন্য ফল গবেষক, কৃষি বিভাগের কর্মকর্তা ও চাষিদের সঙ্গে আলোচনা করেই আম পাড়ার সাম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে। নির্ধারিত সময়ের আগে অপরিপক্ব আম পাড়া হলে ব্যবস্থা নেয়া হবে।

রাজশাহী মহানগর ও ৯ উপজেলায় এই বছর ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। এ বার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা দুই লাখ ১৪ হাজার ৬৭৬ মেট্রিক টন। হেক্টর প্রতি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ দশমিক ৫৯ মেট্রিক টন।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন বলেন, কিছু কিছু গাছে আম কম হলেও এ বছরও লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশা করছি। কারণ গাছে আম কম থাকলে তা বড় হয় এবং ঝরে পড়েও কম।

—ইউএনবি