December 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 17th, 2022, 2:33 pm

রামগড়ে হিংসার বলি ১২০টি ফলন্ত ড্রাগন ফল গাছ !

নিজস্বপ্রতিবেদক, রামগড় :
খাগড়াছড়ির রামগড়ে রাতের আঁধারে প্রতিহিংসাবশত: কলেজ পড়ুয়া এক তরুণ উদ্যেক্তার বাণিজ্যিক উদ্দ্যেশ্যে গড়া বাগানের ১২০টি ফলন্ত ড্রাগন গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। রবিবার রাতে রামগড় পৌরসভার কমপাড়া এলাকার হর্টিকালচার সংলগ্ন ‘নাহিদ এগ্রো ফ্রুটস’ নামের ড্রাগন বাগানে গাছ কাটার ঘটনাটি ঘটে।
বাগানটির মালিক রামগড় সরকারি কলেজের ছাত্র নাহিদ হোসেন। তিনি বলেন, ‘শনিবার রাতে কে বা কারা ধারালো দা বা ছুরি দিয়ে ড্রাগন গাছগুলো গোড়া থেকে কেটে দেয়। প্রায় ১২০টি গাছ কর্তন করা হয়েছে। প্রতিটি গাছেই ড্রাগন ফল ও ফুল ছিল। রবিবার সকালে বাগানে এসে এ অবস্থা দেখে দিশেহারা হয়ে পড়ি।’ তিনি বলেন, ২০১৬ সালে বাড়ির পাশে ৮০ শতক জমিতে বাণিজ্যিক পরিকল্পনায় ড্রাগন ফলের বাগান গড়ি। প্রায় ১২০০ গাছ রয়েছে। লেখাপড়ার পাশাপাশি আর্ত কর্মসংস্থানের লক্ষ্যে অনেক স্বপ্ন নিয়ে বাগানটি গড়ে তুলি। বাগানটি গড়তে ব্যাংক ও এনজিও থেকেও লোন নিয়েছি। গত ২-৩ বছর ধরে ড্রাগন উৎপাদন হচ্ছে। কিন্তু প্রতিহিংসাবশত: কে বা কারা বাগানের এতবড় ক্ষতি করলো জানি না।’
এ ঘটনায় নাহিদের কৃষক পিতা আবুল কাশেম রামগড় থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। এরপ্রেক্ষিতে রবিবার রাতে রামগড় থানার উপ পরিদর্শক মো: জাকারিয়া অভিযোগ তদন্তে বাগান পরিদর্শন করেন।
রামগড় পৌরসভার ৪ নং ওয়ার্ড কাউন্সিলর আহসান উল্যাহ বলেন, ‘ গাছের সঙ্গে এমন শত্রুতা খুবই দুঃখজনক। এটা মেনে নেওয়া খুবই কষ্টদায়ক। তরুণ উদ্যেত্তা নাহিদ দিন-রাত পরিশ্রম করে এ বাগানটি গড়ে তুলেছেন। বাগানের এতো বড় ক্ষতি করলো দুর্বৃত্তরা। ‘ তিনি এ জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান বলেন, এ ঘটনায় বাগান মালিক থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। বিষয়টি তদন্তাধীন আছে।