January 22, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 28th, 2021, 1:37 pm

রামেকে করোনা ও উপসর্গে ১৮ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি:

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ইউনিটে ১৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনায় ছয়জনের এবং উপসর্গ নিয়ে মারা গেছে ১২ জন। মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টার মধ্যে এই তাদের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর ছয়জন, নাটোরের তিনজন, পাবনার সাতজন, কুষ্টিয়ার একজন ও মেহেরপুরের একজন। তাদের মধ্যে ১৪ জন পুরুষ এবং চারজন নারী।

এ নিয়ে চলতি মাসে (১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫২৩ জনে। এর মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর মারা গেছেন ১৬৭ জন। আর শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার পর নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩২১ জন। বাকি ৩৫ জন মারা যান করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলতায়।

এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান ৪০৫ জন। এর মধ্যে করোনা আক্রান্ত ছিলেন ১৮৯ জন। বাকিরা মারা যান নমুনা পরীক্ষার আগে করোনার উপসর্গ নিয়ে।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগি ভর্তি হয়েছে ৫০ জন। এর মধ্যে রাজশাহীর ২৩ জন, চাঁপাইনবাবগঞ্জের পাঁচজন, নাটোরের ছয়জন, নওগাঁর একজন, পাবনার ১২ জন, কুষ্টিয়ার একজন, জয়পুরহাটের একজন ও মেহেরপুরের একজন।

এক দিনে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৯ জন। বুধবার সকাল ৬টা পর্যন্ত করোনা ইউনিটের ৫১৩ বেডের বিপরীতে ভর্তি আছে ৪০৩ জন। এদের মধ্যে আইসিইউতে রয়েছে ২০ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৪০৩ জনের মধ্যে ১৮৩ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ১৭৭ জন, যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৪৩ জন।

হাসপাতাল পরিচালক জানান, মঙ্গলবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৫৫৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ১২৭ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

শনাক্তের হার ২২ দশমিক ৭৫ শতাংশ। যা আগের দিন সোমবার ছিল ২২ দশমিক ৫১ শতাংশ। এর আগে গত রবিবার শনাক্তের হার ছিল ৩০ দশমিক ৭৮ শতাংশ এবং গত শনিবার ৪৫ দশমিক শূন্য ৭ শতাংশ।