June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, March 23rd, 2024, 11:30 am

রাশিয়ায় কনসার্ট হলে বন্দুক হামলায় নিহত ৬০ ও আহত ১৪৫, আইএসের দায় স্বীকার

এপি, মস্কো :

শুক্রবার রাশিয়ার মস্কোর একটি বড় কনসার্ট হলে হামলাকারীরা ঢুকে সাধারণ মানুষের ওপর গুলি ছুড়লে ৬০ জনেরও বেশি নিহত হন। এ ঘটনায় ১০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন এবং ঘটনাস্থলে আগুন ধরে যায়।

হামলার দায় স্বীকার করেছে সামাজিক যোগাযোগমাধ্যমে সম্পর্কিত একটি চ্যানেলে বিবৃতি দিয়েছে ইসলামিক স্টেট গ্রুপ (আইএস)।

যুক্তরাষ্ট্রের এক গোয়েন্দা কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেছেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানতে পেরেছে- আফগানিস্তানে গ্রুপটির শাখা মস্কোতে হামলার পরিকল্পনা করছিল এবং তারা রুশ কর্মকর্তাদের এ তথ্য দিয়েছে।

হামলার ঘটনার পর হামলাকারীদের কী হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বিষয়টি সন্ত্রাসবাদ হিসেবে আমলে নিয়ে রাষ্ট্রীয় তদন্তকারীরা তদন্ত করছেন।

এই হামলার কারণে কনসার্ট হলের ছাদ ধসে পড়ে এবং সেখানে আগুন লেগে যায়। এই হামলাটিকে কয়েক বছরের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলা হিসেবে মনে করা হচ্ছে।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই হামলার ঘটনাকে ‘বড় ট্র্যাজেডি’ বলে অভিহিত করেছেন।

ক্রেমলিন জানিয়েছে, হামলাকারীরা ক্রোকাস সিটি হলে ঢুকে পড়ার কয়েক মিনিট পর পুতিনকে বিষয়টি জানানো হয়। ক্রোকাস সিটি হল মস্কোর পশ্চিম প্রান্তে একটি বড় সংগীত ভেন্যু। যার ধারণক্ষমতা ৬ হাজার ২০০ মানুষের।

রাশিয়ান রক ব্যান্ড পিকনিকের পারফরম্যান্স উপভোগ করার জন্য সবাই যখন ভেন্যুতে জড়ো হচ্ছিল সে সময় এই হামলার ঘটনা ঘটে।

দেশটির শীর্ষ অপরাধ তদন্ত সংস্থা ইনভেস্টিগেশন কমিটি শনিবার ৬০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার কথা জানিয়েছে। স্বাস্থ্য কর্তৃপক্ষ আহত ১৪৫ জনের একটি তালিকা প্রকাশ করেছে। যাদের মধ্যে ১১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এতে ৫ শিশুও রয়েছে।