May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, March 5th, 2022, 1:33 pm

রাশিয়ায় বিবিসিসহ একাধিক বিদেশি গণমাধ্যম নিষিদ্ধ

এপি, মস্কো :

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটিতে বিভিন্ন বিদেশি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর দমনমূলক ব্যবস্থা তীব্রতর করেছেন। এছাড়া দেশটিতে ‘ভুয়া’ প্রতিবেদন ছড়ানোকে অপরাধ গণ্য করে একটি আইন পাস করা হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার; ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা, রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টি, জার্মান ডয়েসে ভেলে, লাটভিয়া ভিত্তিক ওয়েবসাইট মেডুজাকে রাশিয়ায় নিষদ্ধ করা হয়েছে।
রুশ যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা রোসকোমনাডজোর জানায়, তারা প্রসিকিউটর জেনারেলের কার্যালয়ের সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে টুইটার ও ফেসবুক বন্ধ করেছেন। এর আগে নিয়ন্ত্রক সংস্থাটি টুইটারের বিরুদ্ধে অভিযোগ তুলে তারা রুশ সরকারের নিষিদ্ধ করা আধেয় মুছে ফেলতে ব্যর্থ হয়েছে।
শুক্রবার বিকালে টুইটার এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিষ্ঠানটি রাশিয়ায় তাদের প্লাটফর্ম বন্ধের বিষয়ে জ্ঞাত রয়েছে। তবে বিষয় সেটা কি না তারা এখনও নিশ্চিত নয়।
রুশ সংসদের উভয় কক্ষে পাস হওয়া আইনে বলা হয়েছে, রুশ সামরিক বাহিনী সম্পর্কে মিথ্যা সংবাদ ছড়ানোর দায়ে তিন বছর পর্যন্ত সাজা বা জরিমানা এবং ‘গুরুতর পরিণতি’ রয়েছে এমন ক্ষেত্রে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড।
রুশ সংসদের নিম্নকক্ষের স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোডিন বলেছেন, এই ব্যবস্থা ‘যারা আমাদের সশস্ত্র বাহিনীকে অসম্মান করে এমন বিবৃতি দিয়েছে এবং তাদের কঠোর শাস্তি ভোগ করতে বাধ্য করবে।’
এদিকে বিভিন্ন গণমাধ্যম বলছে তারা রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ করে দেবে এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। এদের মধ্যে সিএনএন ও ব্লুমবার্গও রয়েছে। এছাড়া বিবিসি রাশিয়ায় কর্মরত তাদের সাংবাদিক কাজ সাময়িক স্থগিত করেছে।