February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 8th, 2023, 6:37 pm

রাসগড় পৌরসভায় আরইউটিডিপি শীর্ষক প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে কর্মশালা অনু্ষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, রামগড়:

স্থিতিস্থাপক নগর ও আঞ্চলিক উন্নয়ন প্রকল্প বা আরইউটিডিপি শীর্ষক প্রকল্পের সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত এক কর্মশালা রবিবার (৮ জানুয়ারি) রামগড় পৌরসভায় অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব ব্যাংকের সহায়তায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দীর্ঘ মেয়াদি এ টেকসই উন্নয়ন প্রকল্পটি পৌর এলাকায় বাস্তবায়নের জন্য হাতে নিয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের উল্লেখযোগ্য কয়েকটি পৌরসভার মধ্যে রামগড় পৌরসভাকেও এ প্রকল্পভুক্ত করা হয়েছে। সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় পৌর এলাকার টেকসই সড়ক, সেতু, গাইডওয়াল, ড্রেনেজ, স্ট্রিট লাইট, পার্ক, কমিউনিটি সেন্টার, বাস টার্মিনাল, শফিং মার্কেট, আধুনিক গণ শৌচাগার, বর্জ্য শোধনাগার, আধুনিক কসাইখানা নির্মাণ, লেক বা জলাশয়ের উন্নয়ন ইত্যাদি উন্নয়ন কাজের অর্থ বরাদ্দ ও বাস্তবায়ন করা হয়। পৌরসভার মাধ্যমে প্রকল্পের উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হয়।
নতুন গৃহিত আরইউটিডিপি প্রকল্পের সম্ভাব্যতা যাচাই ও প্রকল্পের আওতায় উন্নয়ন কাজের তালিকা প্রণয়নের লক্ষ্যে রবিবার রামগড় পৌরসভার সম্মেলন কক্ষে কর্মশালার আয়োজন করা হয়। পৌরসভার প্যানেল মেয়র মো: শামীমের সভাপতিত্বে এ কর্মশালায় আরইউটিডিপি প্রকল্পের চার সদস্যের পরামর্শকদল ছাড়াও পৌরসভার সকল কাউন্সিলর, কর্মকর্তা, সচেতন নাগরিকগণ উপস্থিত ছিলেন। সিনিয়র ডিজাইন ইঞ্জিনিয়ার সুধীর কুমার শর্মার নেতৃত্বে পরামর্শকদলে অন্যান্যের মধ্যে ছিলেন, সিনিয়র স্যোসাল ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট কাজী লিয়াকত আলী, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার মো.নাসিরুল ইসলাম, স্যোসিওলজিষ্ট মো: তপন সরকার ও এনভারমেন্ট স্পেশালিষ্ট মো: রেজাউল করিম। কর্মশালায় সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু, শুভাশীষ দাশ, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মংশেপ্রু কারবারী, ঠিকাদার মো: আইয়ুব আলী, পৌরসভার কাউন্সিলর মো: কাজী আবুল বসর, মো: আহসান উল্লাহ, মো: জসিম উদ্দিন চৌধুরি, মো: আব্দুল হক, শ্যামল ত্রিপুরা, মো: জিয়া, নারী কাউন্সিলর আনোয়ারা বেগম, কনিকা বড়ুয়া, বিবি আয়েশা প্রমুখ বক্তব্য দেন। কর্মশালার সঞ্চালক ছিলেন পৌরসভার সহকারি প্রকৌশলী অর্নব চাকমা।
কর্মশালায় উপস্থিত জনপ্রতিনিধি ও পৌরসভার নাগরিকদের প্রস্তাবনায় প্রায় ২৩০ কোটি টাকার সম্ভাব্য বিভিন্ন উন্নয়ন প্রকল্পের তালিকা করা হয়।
আরইউটিডিপি প্রকল্পের পরামর্শকদলেরর নেতা প্রকৌশলী সুধীর কুমার শর্মা বলেন, রামগড় অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। এটি বিবেচনায় রেখে উন্নয়ন প্রকল্পের সম্ভাবতা যাচাই করা হচ্ছে। তিনি আরও বলেন, সকলের সহযোগিতা থাকলে আরইউটিডিপি প্রকল্পের আওতায় এ পৌরসভার ব্যাপক উন্নয়ন কাজ করার সুযোগ রয়েছে।