June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 4th, 2024, 8:24 pm

রাহুল গান্ধীর মোট সম্পদের পরিমাণ ২০ কোটি রুপি

অনলাইন ডেস্ক :

গত বুধবার কেরালার ওয়ানাদ আসনের কংগ্রেস প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন রাহুল গান্ধী। জাতীয় নির্বাচন কমিশনের কাছে রাহুল গান্ধী যে হলফনামা জমা দিয়েছেন, তাতে দেখা গিয়েছে, ৫৩ বছর বয়সী নেতার হাতে নগদ রয়েছে ৫৫ হাজার টাকা। ব্যাংক অ্যাকাউন্টে রয়েছে ২৬ লক্ষ ২৫ হাজার টাকা। এখানেই শেষ নয়, শেয়ার মার্কেটেও বিনিয়োগ করেন রাহুল। স্টক মার্কেটে ৪.৩ কোটি টাকা বিনিয়োগ করেছেন ওয়ানাদের বিদায়ী সাংসদ। মিউচুয়াল ফান্ডেও তার বিনিয়োগ রয়েছে, মোট ৩.৮১ কোটি টাকা বিনিয়োগ করেছেন রাহুল গান্ধী। সরকারি বিভিন্ন প্রকল্প, যেমন ন্যাশনাল সেভিং স্কিম, পোস্টাল সেভিং স্কিম ও ইন্সুরেন্স পলিসি রয়েছে, তাতে ৬১.৫২ লক্ষ টাকা রেখেছেন তিনি। গোল্ড বন্ডও রয়েছে রাহুলের। ১৫.২ লক্ষ টাকা গোল্ড বন্ড রয়েছে রাহুল গান্ধীর নামে।

তাঁর কাছে ৪.২ লক্ষ টাকার গহনা রয়েছে। ঋণের বোঝাও রয়েছে কংগ্রেস সাংসদের ঘাড়ে। ৪৯.৭ লক্ষ টাকার ঋণ রয়েছে রাহুলের। রাহুলের হলফনামার তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে রাহুল গান্ধীর উপার্জন ছিল ১ কোটি ২ লক্ষ ৭৮ হাজার ৬৮০ টাকা। সনিয়া পুত্রের স্থাবর সম্পত্তির পরিমাণ ১১.১৪ কোটি টাকা, অস্থাবর সম্পত্তি রয়েছে ৯.২৪ কোটি টাকার। সব মিলিয়ে রাহুলের মোট সম্পত্তির পরিমাণ ২০ কোটি টাকারও বেশি। ২০১৯ সালে যখন লোকসভা নির্বাচনে লড়েছিলন রাহুল, সেই সময়ে তার সম্পত্তির পরিমাণ ছিল ১৫ কোটি টাকা। অর্থাৎ ৫ বছরেই ৫ কোটি টাকা সম্পত্তি বেড়েছে। হলফনামা অনুযায়ী, রাহুল গান্ধীর গুরুগ্রামে একটি অফিস রয়েছে, যার বর্তমান বাজারমূল্য ৯ কোটি টাকা। বোন প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রার সঙ্গে মিলিত মালিকানায় দিল্লিতে রাহুলের একটি কৃষিজমিও রয়েছে। এটি পৈত্রিক সম্পত্তি হিসাবেই উল্লেখ করা হয়েছে।

তবে আশ্চর্যের বিষয় হল, রাহুল গান্ধীর নিজস্ব কোনও গাড়ি নেই। গত বুধবার কেরালার ওয়ানাদ কেন্দ্র থেকে মনোনয়ন দিয়েছেন রাহুল। ২০১৯ সালে এই ওয়ানড়ে জিতেছিলেন তিনি। ২০২৪-এ ফের সেই কেন্দ্র থেকে প্রার্থী হলেন তিনি। বোন প্রিয়াঙ্কা গান্ধীকে সঙ্গী করে বড়সড় রোড শো করে মনোনয়ন জমা দেন কংগ্রেস প্রার্থী। আমেঠির মতো ওয়ানড়েও রাহুলের জন্য লড়াইটা কঠিন করার চেষ্টা করছে বিজেপি। ওয়ানড় কেন্দ্রে এবার তারা প্রার্থী করেছে কেরলে দলের রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনকে। সিপিআই এই কেন্দ্রে প্রার্থী করেছে দলের সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি রাজাকে।