April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 23rd, 2024, 7:46 pm

রুটের সেঞ্চুরি চমক

অনলাইন ডেস্ক :

৯৯ থেকে আকাশ দিপের অফ স্টাম্পের বাইরের বল চমৎকার কাভার ড্রাইভে বাউন্ডারিতে পাঠালেন জো রুট। ড্রেসিং রুমের বারান্দায় বসে বেন স্টোকস মুষ্টিবদ্ধ দুই হাত সামনে নিয়ে হুঙ্কার ছাড়লেন। উঠে হারিয়ে হাত ছুড়লেন বাতাসে। তার এত উচ্ছ্বাসের উপলক্ষ যিনি, সেই রুটের উদযাপন হলো অবশ্য সাদামাটা, হেলমেটের ব্যাজে চুমু আঁকার পর উইকেটের সঙ্গীকে জড়িয়ে ধরলেন। অভিজ্ঞ ব্যাটসম্যানের এই সেঞ্চুরি যতটা না আনন্দের, তার চেয়ে বেশি যে স্বস্তির! চলতি ভারত সফরে প্রথম তিন টেস্টে ব্যাট হাতে ভালো করতে না পারায় প্রচ- চাপে ছিলেন রুট। বিশেষ করে রাজকোটে তৃতীয় টেস্টে রিভার্স স্কুপ করে উইকেট বিলিয়ে আসায় দেশের সাবেক ক্রিকেটারদের সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছিলেন তিনি। অবশেষে পেলেন বড় রানের দেখা।

রাঁচিতে চতুর্থ টেস্টের প্রথম দিন চাপের মুখে সহজাত ব্যাটিংয়ে দারুণ সেঞ্চুরি উপহার দিলেন সাবেক ইংলিশ অধিনায়ক। দিনের শুরতে আলো ছড়ান ভারতের অভিষিক্ত পেসার আকাশ দিপ। দুর্দান্ত প্রথম স্পেলে প্রথম ঘন্টায় ইংল্যান্ডের টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন তিনি। একটা পর্যায়ে ১১২ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় সিরিজে পিছিয়ে থাকা ইংল্যান্ড। সেখান থেকে সফরকারীরা দিন শেষ করেছে ৭ উইকেটে ৩০২ রানে।

২২৬ বলে ৯ চারে ১০৬ রানে অপরাজিত আছেন রুট। ভারতের বিপক্ষে সাদা পোশাকে ৫২ ইনিংসে তার দশম সেঞ্চুরি এটি। দলটির বিপক্ষে কোনো ব্যাটসম্যানের যা সর্বোচ্চ। রুট পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে (৯)। এ দিন ধৈর্য আর স্কিলের দারুণ প্রদর্শনী মেলে ধরেন রুট। পেস বোলারদের পাশাপাশি স্পিনারদের সামলান দারুণভাবে। ঝুঁকি নিয়ে শট খেলেননি। রিভার্স-সুইপ করেন মাত্র একটি। ক্যারিয়ারের ৩১তম টেস্ট সেঞ্চুরি স্পর্শ করেন তিনি ২১৯ বলে।

এর চেয়ে বেশি বলে তার সেঞ্চুরি আছে আর কেবল দুটি- ২০১৩ সালে লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪৭ বলে ও ২০১৯ সালে হ্যামিল্টনে নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৫৯ বলে। ম্যাচের একদিন আগে ইংলিশ অধিনায়ক স্টোকস বলেছিলেন, রাঁচির উইকেট স্পিন স্বর্গ হতে পারে বলে ধারণা করছেন তিনি। প্রথম দিনে স্পিনারদের বলে তেমন টার্ন অবশ্য দেখা যায়নি। কিছু বল নিচু হয়েছে। দিনের শুরুতে পেসারদের জন্য সহায়তা ছিল কিছুটা। তবে সময় যত গড়িয়েছে, ব্যাটিংয়ের জন্য ভালো ছিল উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৯০ ওভারে ৩০২/৭ (ক্রলি ৪২, ডাকেট ১১, পোপ ০, রুট ১০৬* বেয়ারস্টো ৩৮, স্টোকস ৩, ফোকস ৪৭, হার্টলি ১৩, রবিনসন ৩১*; সিরাজ ১৩-৩-৬০-২, আকাশ ১৭-০-৭০-৩, জাদেজা ২৭-৭-৫৫-১, অশ্বিন ২২-১-৮৩-১, কুলদিপ ১০-৩-২১-০, জয়সওয়াল ১-০-৬-০)