December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 13th, 2022, 7:33 pm

রুট-টু-মক্কা: বাংলাদেশি হজযাত্রীদের সফর সহজে সমঝোতা স্মারক সই

বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরব সফর সহজ করতে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ‘রুট-টু-মক্কা’ বিষয়ে একটি দ্বিপক্ষীয় নথি সই হয়েছে।

রুট-টু-মক্কা চুক্তির আওতায় হাজিরা সৌদি আরবে যাত্রার আগে ঢাকায় তাদের অভিবাসন সম্পন্ন করতে পারবে। এতে বাংলাদেশি হজযাত্রীদের হজ ও ওমরাহ পালনে সৌদি আরবে যাওয়া সহজ হবে।

সরকার জানিয়েছে, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার ‘চমৎকার সম্পর্ক’- বিবেচনা করে প্রথম দেশ হিসেবে বাংলাদেশের সঙ্গে রুট-টু-মক্কা সার্ভিস চুক্তি স্বাক্ষর করেছে।

এর আগে দুই দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতার বিষয়ে আরেকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী ড. নাসের বিন আবদুল আজিজ আল দাউদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন সাংবাদিকদের ব্রিফ করেন।

নিরাপত্তা সহযোগিতার মধ্যে রয়েছে সক্ষমতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে সফর বিনিময়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগে বাংলাদেশিদের হজ পালনের জন্য সৌদি আরবে যেতে অভিবাসন প্রক্রিয়ার জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হতো। তবে এখন থেকে ‘রুট-টু-মক্কা’ এমওইউ-এর সুবাদে ঢাকায় বাংলাদেশিদের হজে যাওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে।

রোহিঙ্গা ইস্যু সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রায় তিন লাখ রোহিঙ্গা সৌদি আরবে অবস্থান করছে। তাদের অনেকেরই বাংলাদেশি পাসপোর্ট রয়েছে। সৌদি সরকার তাদের পাসপোর্ট নবায়নের দাবি জানিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা তাদের বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছি। পাশাপাশি, আমরা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সৌদি সরকারের সহযোগিতা চেয়েছি।’

—-ইউএনবি