May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 17th, 2024, 8:05 pm

রেফারিংয়ের সমালোচনায় জাভি

অনলাইন ডেস্ক :

পিএসজির বিপক্ষে গত মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রোনাল্ড আরাউজোর লাল কার্ডের সিদ্ধান্তকে অপ্রয়োজনীয় হিসেবে অভিহিত করে বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ বলেছেন এই ঘটনায় ক্লাবের সব আশা শেষ হয়ে গেছে। ২৯ মিনিটে বক্সের ঠিক বাইরে ব্র্যাডলি বারকোলাকে পিছন থেকে টেনে ধরেন আরাউজো। ঐ সময় ১-০ গোলে এগিয়ে থেকে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে লিডে ছিল বার্সা। ১০ জনের বার্সেলোনার উপর এরপর চেপে বসে পিএসজি। দারুনভাবে লড়াইয়ে ফিরে এসে শেষ পর্যন্ত ৪-১ গোলে জয়ী হয়ে দুই লিগ মিলিয়ে ৬-৪ ব্যবধানে এগিয়ে সেমিফাইনালি নিশ্চিত করে প্যারিসের জায়ান্টরা।

ম্যাচ শেষে হতাশ জাভি বলেছেন, ‘রেফারির বাজে সিদ্ধান্তের কারণে পুরো মৌসুমের পরিশ্রম শেষ হয়ে যাওয়াটা খুবই কস্টের। লাল কার্ডের সিদ্ধান্ত সম্পূর্ণ অপ্রয়োজনীয় ছিল।’ উত্তেজনার বশবর্তী হয়ে জাভিকেও দ্বিতীয়ার্ধে ডাগ আউট ছেড়ে স্ট্যান্ডে চলে যেতে হয়েছিল। রোমানিয়ান রেফারি ইস্তভান কোভাসের সমালোচনা করে জাভি বলেছেন, ‘রেফারিং খুবই বাজে হয়েছে। আমি নিজে সেটা তাকে বলেছি, সে ম্যাচের কিছুই বুঝতে পারেনি।’ আরাউজোর লাল কার্ডের কারণে প্রথমার্ধের মাঝামাঝিতে ১৬ বছর বয়সী লামিন ইয়ামালকে তুলে নিয়ে ডিফেন্ডার ইনিগো মার্টিনেজকে মাঠে নামান জাভি।

রাফিনহার প্রথম গোলের যোগানদাতা ছিলেন ইয়ামাল। জাভি আরো বলেন, ‘আমরা খুবই ক্ষুব্ধ। এক লাল কার্ডই আমাদের সব শেষ করে দিয়েছে। আমরা ভাল খেলছিলাম, দলের মধ্যে একতাও ছিল। ঐ মুহূর্ত থেকে পুরো ম্যাচের চিত্র পাল্টে যায়। লামিন ভাল খেলছিল, তাকে উঠিয়ে নেয়া নিয়েও আমাদের মধ্যে শঙ্কা ছিল। কিন্তু ম্যাচের পরিস্থিতি আমাকে বাধ্য করেছে।’ লা লিগায় চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের থেকে আট পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বার্সেলোনা। সান্তিয়াগো বার্নাব্যুতে রোববার এল ক্লাসিকোতে রিয়ালের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা। বার্সা গোলরক্ষক মাক-আন্দ্রে টার স্টেগান বলেছেন, ‘এই মুহূর্তে আমরা রোববারের ম্যাচ নিয়ে চিন্তা করছি। আর কিছু মাথায় রাখার উপায় নেই। বিশ্রাম নিয়ে নিজেদের উজ্জীবিত।