December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 1st, 2022, 12:54 pm

রেমিট্যান্স: ব্যাংকগুলোকে প্রতি ডলার ১০৭ টাকা দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক

ফাইল ছবি

এখন থেকে রেমিট্যান্স সংগ্রহের জন্য ব্যাংকগুলো কোনো ফি নেবে না

অনলাইন ডেস্ক :

ব্যাংকগুলোকে প্রতি ইউএস ডলারের বিপরীতে ১০৭ টাকা ইনওয়ার্ড রেমিট্যান্স দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক। একজন রেমিটর এখন ব্যাংকের মাধ্যমে সরাসরি রেমিট্যান্স পাঠালেও প্রতি ডলার পাবেন ১০৭ টাকা।

বর্তমানে ব্যাংকিং চ্যানেলে প্রতি ডলারে প্রেরকরা পাচ্ছেন ৯৯.৫ টাকা। সেপ্টেম্বর ও অক্টোবরে ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ ব্যাপকভাবে কমেছে।

এ ছাড়াও এখন থেকে রেমিট্যান্স সংগ্রহের জন্য ব্যাংকগুলো কোনো ফি নেবে না। একই সঙ্গে বৈদেশিক মুদ্রার রিজার্ভের বর্তমান বাস্তবতায় ব্যাংকগুলোকে তাদের নিজস্ব উৎস থেকে ডলার নিয়ে এলসি খুলতে হবে বলে বাণিজ্যিক ব্যাংকগুলোকে বলেছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক এবং ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) বৈঠকে এসব নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে ডেপুটি গভর্নর আহমেদ জামাল ও কাজী সায়েদুর রহমান উপস্থিত ছিলেন।

এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আরএফ হোসেন, ব্যাংকগুলোর পক্ষে বাফেডার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আফজাল করিম, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান, সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া বৈদেশিক মুদ্রার ওপর নির্ভরতা কমিয়ে সরাসরি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহকে উৎসাহিত করতে দেশের বাইরে এক্সচেঞ্জ হাউসের সংখ্যা বাড়াতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এ ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজনীয় সহায়তা দেবে।

ব্যাংকগুলো এসব সিদ্ধান্ত বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ।